Type Here to Get Search Results !

যান্ত্রিক ত্রুটির জের, উৎক্ষেপণের পরেও কক্ষপথে পৌঁছতে অসফল উপগ্রহ ‘GISAT-1’


ওয়েব ডেস্ক :- ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) আজ শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে  ভোর ৫ টা ৪৩ মিনিটে  আর্থ অবজারভেশন স্যাটেলাইট, উৎক্ষেপণ করা হয়। কিন্তু প্রযুক্তিগত কারণে এটি সফল হতে পারেনি। ইসরো জানিয়েছে যে প্রযুক্তিগত ত্রুটির কারণে মিশনটি সফল হয়নি।

ইসরো টুইট করেছে, GSLV-F10 আজ নির্ধারিত সময় অনুযায়ী ৫ টা ৪৩ মিনিটে এ উৎক্ষেপণ করা হয়েছিল। স্টেজ 1 এবং স্টেজ 2 স্বাভাবিকভাবেই কাজ করছিল। তবে, প্রযুক্তিগত ত্রুটির কারণে ক্রায়োজেনিক আপার স্টেজ ইগনিশন ঘটতে পারেনি। ফলে উপগ্রহটিকে কক্ষপথে বসানো যায়নি।

GISAT-1 হল একটি অত্যাধুনিক পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ যা GSLV-F10 রকেটের পিঠে চাপিয়ে কক্ষপথে স্থাপন করা হবে। তারপরে, স্যাটেলাইটটি তার অনবোর্ড প্রপালশন সিস্টেম ব্যবহার করে চূড়ান্ত জিওস্টেশনারি কক্ষপথে পৌঁছাবে। আর্থ অবজারভেশন স্যাটেলাইটের প্রধান বৈশিষ্ট্য হল এটি একটি  বৃহৎ এলাকার রিয়েল-টাইম ছবি ঘন ঘন বিরতিতে পাঠাবে।

এটি প্রাকৃতিক দুর্যোগের সাথে সাথে স্বল্পমেয়াদী ঘটনাগুলির দ্রুত পর্যবেক্ষণে সহায়তা করতে পারে। এই স্যাটেলাইটটি কৃষি, বনাঞ্চল , জলাশয়ের পাশাপাশি দুর্যোগ সতর্কীকরণ, ঘূর্ণিঝড় পর্যবেক্ষণ, মেঘবৃষ্টি বা বজ্রপাত , ঝড় পর্যবেক্ষণ সহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়।GISAT-1 প্রত্যেক দিন ও রাতে ৪ থেকে ৫ বার পৃথিবীকে প্রদক্ষিণ করবে। উপগ্রহে রয়েছে ৬টি ব্যান্ডের অনেকগুলো ইমেজিং সেন্সর। আগামী দু'বছরের মধ্যে গগনযান, চন্দ্রযান-৩ এবং ভারতের প্রথম সৌর অভিযানেরও পরিকল্পনা রয়েছে ISRO-র।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad