Type Here to Get Search Results !

ধর্মীয় রীতি মেনে পূণ্যস্নান ও পিতৃ পুরুষের উদ্দেশ্যে তর্পন সারতে হাজার হাজার আদিবাসী পূণ্যার্থী সমবেত হলেন দাদোদরে তেলকুপি গয়া ঘাটে



সংবাদদাতা, পূর্ব বর্ধমান:- ধর্মীয় রীতি মেনে মকর সংক্রান্তির পরদিন অর্থাৎ ১ মাঘ পূণ্যস্নান ও পিতৃ পুরুষের উদ্দেশ্যে তর্পন সারতে হাজার হাজার আদিবাসী পূণ্যার্থী সমবেত হলেন দাদোদরের ’তেলকুপি  গয়া ঘাটে’ । 











তর্পন সেরে আদিবাসীরা পুজোও দিলেন পূর্ব বর্ধমানের জামালপুরে দামোদরের চরে থাকা  তেলকুপি ঘাটের মারাংবুরু মন্দিরে। রবিবার মকর সংক্রান্তিতে গঙ্গা সাগর যেমন ভরে গিয়েছিল হিন্দু পূণ্যার্থী সমাগমে, ঠিক তেমনই এই দিনটিতেও দামোদরের তেলকুপি গয়া ঘাট ঢাকা পড়লো আদিবাসী পূণ্যার্থীদের  ভিড়ে ।













প্রতিবছর ১ মাঘ  জামালপুরের তেলকুপি গয়া ঘাটে পূণ্যস্নান ও অস্থি বিসর্জন সমারোহে অংশ নেন এই রাজ্য সহ বিভিন্ন ভিন রাজ্যের আদিবাসী পূণ্যর্থীরা।ঝাড়খণ্ড , বিহার ও ওড়িষ্যা রাজ্যের বহু পূণ্যার্থী পূণ্য স্নান করতে  তেলকুপি গয়া ঘাটে সমবেত হন।











 মোতায়েন রাখা হয় বিশাল পুলিশ বাহিনী । দামোদরে বিশেষ নজরদারির ব্যবস্থাও রাখা হয়েছে। এমনকি দামোদরের চরেই  বসানো হয়েছে। মেডিকেল ক্যাম্প। 













পূণ্যস্নান ও তর্পন উৎসব আয়োজকদের  তরফে  রবীন মাণ্ডি জানান ,“বর্ণ হিন্দু সম্প্রদায়ের মানুষজনের কাছে  গঙ্গাই সবথেকে পবিত্র জলাশয় । কিন্তু প্রাচীন কাল থেকেই দামোদর নদকেই সবথেকে পবিত্র জলাশয় হিসাবে মান্যতা দিয়ে আসছেন আদিবাসী সম্প্রদায়ের মানুষজন।  দামোদরের তেলকুপি গয়া ঘাট এই দেশের আদিবাসী  সম্প্রদায়ের  মানুষজনের কাছে সর্বশ্রেষ্ঠ পূণ্য তীর্থভূমি  ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad