Type Here to Get Search Results !

জমির বিনিময়ে চাকরির দাবিতে বিক্ষোভ জমিদাতাদের



সোমনাথ মুখার্জী, পাণ্ডবেশ্বর:- বৃহস্পতিবার পাণ্ডবেশ্বরের কেন্দা এরিয়ার জেনারেল ম্যানেজারের অফিসের সামনে বিক্ষোভে সামিল জমিদাতারা। গতকালও একই দাবিতে পাণ্ডবেশ্বরের সোনপুর বাজারি জেনারেল ম্যানেজারের অফিসের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন এই জমিদাতারা । জমিদাতাদের দাবি বহু বছর আগে খনি সংস্থা ইসিএল (ECL) তাদের কাছ থেকে তাদের জমি অধিগ্রহণ করে এই শর্তে যে জমির বিনিময়ে চাকরি দেওয়া হবে। সেইমতো তারা ইসিএলকে তাদের জমি দিয়েছিলেন । 







কিন্তু এতগুলো বছর পেরিয়ে যাওয়ার পরও জমিদা তারা চাকরি পাননি । যদিও জমিদা তাদের তরফে জানা যায় যে সময় তারা ইসিএলকে (ECL) জমি দিয়েছিলেন সেই সময় এক একর জমিতে একটি চাকরির প্রথা ছিল ।  কিন্তু পরে ইসিএল এর কিছু নিয়ম কানুন পাল্টায় এবং তার ফলে এক একরের পরিবর্তে দুই করে চাকরির নিয়ম চালু হয় । বিক্ষোভকারী জমিদাতাদের মধ্যে অনেকেই আছেন যারা এক একর জমির বিনিময়ে চাকরির শর্তে জমি দিয়েছিলেন । জমিদা তাদের দাবি সে সময় যে শর্ত ছিল সেই মোতাবেক তাদের চাকরি দিতে হবে । এই নিয়ে ই সি এল (ECL) এর বিভিন্ন দপ্তরে জমিদাতারা ইতিমধ্যেই দরবার করেছেন বলে জানা যায় । ইসিএল বেশ কিছু শর্তে জমিদাতাদের চাকরির কথা বললেও চাকরি তাদের কাছে অধরা । 







জমিদাতাদের দাবি ইসিএল কর্তৃপক্ষ তাদের বারবার মিথ্যা কথা বলছেন । শুধুই প্রতিশ্রুতি ছাড়া আর কিছুই হচ্ছে না । জমিদাতাদের হয়ে এই আন্দোলনে জমি রক্ষা কমিটির সদস্য শচিনাথ চক্রবর্তী জানান, জমির বিনিময়ে চাকরির দাবিতে চলতি মাসে ও বেশ কয়েকবার পাণ্ডবেশ্বর এর বিভিন্ন খনিতে বিক্ষোভ করা হয়েছে । সেই সময় ইসিএল এর আধিকারিকদের আশ্বাসে বিক্ষোভ তুলে নেওয়াও হয়েছিল । ইসিএলের তরফে বলা হয় চলতি মাসের ২৬ তারিখ ই সি এলের সদর দপ্তরে তাদের জমির বিনিময়ে চাকরির ব্যাপারটি নিয়ে আলোচনা হবে । কিন্তু তা না হওয়ায় চলতি মাসের ২৭ তারিখ সোনপুর বাজারিতে বিক্ষোভ দেখানো হয় আজ বৃহস্পতিবার কেন্দা এরিয়া অফিসের সামনে বিক্ষোভ দেখান জমিদাতারা । 








পলাশ সিং নামে এক জমি দাতা জানান, বারবার ই সিএল কর্তৃপক্ষ নানান ভাবে টালবাহানা করছে তাদের ব্যাপারটি নিয়ে । যদি তাদের দাবির মধ্যে কোনরকম ত্রুটি থাকে তাহলে ইসিএল কর্তৃপক্ষ সেটা পরিষ্কার করুক । জমির বিনিময়ে চাকরির যে দাবি সেটা একেবারে ত্রুটিমুক্ত । তাই তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, জমির বিনিময়ে তাদের চাকরির দাবিটি মেনে নেওয়া না হলে, আজ তারা পরিবার নিয়ে এসে বিক্ষোভ ধরনা প্রদর্শন করছেন । আগামী দিনে গ্রামের সমস্ত মানুষ এসে জমায়েত হবে খনির আধিকারিকের দপ্তরের সামনে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad