Type Here to Get Search Results !

বর্ধমান রাজ পরিবারের ঐতিহ্য মেনে দোলের পরের দিন হোলি উৎসবে মাতলো বর্ধমান শহরবাসী



সংবাদাতা,পূর্ব বর্ধমান:- বর্ধমান রাজ পরিবারের ঐতিহ্য মেনে দোলের পরের দিন হোলি উৎসবে মাতলো বর্ধমান শহর বাসী। দোল পূর্ণিমার দিনে যখন সারা দেশ মাতোয়ারা ছিল হোলি খেলতে, তখন বর্ধমান বাসী প্রস্তুতি নিচ্ছিলো দোল উৎসবের। 



আসলে বর্ধমান রাজাদের আমল থেকেই এই প্রথা চলে আসছে। কথিত আছে, প্রায় ৩৫০ বছর আগে তৎকালীন বর্ধমানের মহারাজ মহাতাব চাঁদ এই প্রথা চালু করেছিলেন।  শুক্রবার ক্যালেন্ডারের পাতায় ছিল দোল পূর্ণিমা। ফলে রাজ্য তথা দেশবাসী দোল উৎসবে মেতেছে দোলের আনন্দে। ব্যাতিক্রম ছিল শুধুমাত্র বর্ধমান শহর। শুক্রবারের পরিবর্তে শনিবার বর্ধমান শহরে দোল উৎসবে মেতে উঠেছে আট থেকে আশি সকলেই। আজ শহরে অলিখিত ছুটি। আট থেকে আশি  সকলেই মেতেছে আবির ও রঙ খেলায়। 

 


হোলি উৎসবকে কেন্দ্র করে শহরের ওলিতে গলিতে দেখা যাচ্ছে ছোট ছোট ছেলেমেয়েদের আনন্দ উচ্ছাস। আবীর খেলা থেকে জলে গোলা রঙ কোনো কিছুই বাদ যায়নি। বেলুন ফুলিয়ে তার মধ্যে রঙ ভরা হচ্ছে।  যাতে ছোট ছোট ছেলেমেয়েরা অনেকটা দূর থেকে একে অন্যকে রঙ মাখাতে পারে। করোনার প্রকোপে গত দুই বছর রঙ খেলা হয়নি। এবার করোনার প্রকোপ কম তাই রঙ খেলার আনন্দ চুটিয়ে উপভোগ করছে ছোট থেকে বড় সকলেই। এই উৎসবকে কেন্দ্র করে আজ সকাল থেকই শহরের আকাশ রঙ্গীন। 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad