Type Here to Get Search Results !

শান্তিনিকেতনে এবার বসন্ত উৎসব করলো আন্দোলনকারী ছাত্রছাত্রীরা



শুভময় পাত্র বীরভূম:- শান্তিনিকেতনে এবার বসন্ত উৎসব করলো বিক্ষুব্ধ ছাত্রছাত্রীরা। বিগত আন্দোলনের জেরকে বজায় রাখতে আন্দোলনকারী ছাত্রছাত্রীরা বসন্ত উৎসবের মধ্য দিয়ে বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী বাংলোর সামনে নাচ গান ও আবির খেলার মধ্যে দিয়ে এক প্রতিবাদী বসন্ত উৎসবের আয়োজন করেছিল বিক্ষুব্ধ ছাত্রছাত্রীরা। তারা তাদের দাবিতে অনড়। বিশ্বভারতী কর্তৃপক্ষ যতদিন না তাদের সমস্ত দাবি মেনে নিচ্ছে ততদিন তাদের আন্দোলন বজায় থাকবে উতসবের দিনেও বাদ পড়বে না আন্দোলনের। 



বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী প্রথমদিকে বসন্ত উৎসব না করার কথাই বলেছিলেন, তিনি ছোট্ট করে পারিবারিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে বসন্ত উৎসব পালন করবেন বলে এক ভিডিও বার্তায় জানিয়েছিলেন। কিন্তু ছাত্র আন্দোলনের এরকম পরিস্থিতিতে তিনি আর পারিবারিক ছোট্ট করে বসন্ত উৎসব করতেও সাহস পেলেন না। তাই অবশেষে বন্ধ করার সিদ্ধান্ত নিলেন বসন্ত উৎসব। কিন্তু ছাত্রছাত্রীরা নাছোড়বান্দা, তারা উপাচার্যের গেটের সামনে এক প্রতিবাদী বসন্ত উৎসব করে দেখিয়ে দিলেন তারা সব পারে। 



পাশাপাশি তারা এও জানিয়ে দেন উপাচার্য যতদিন পর্যন্ত তাদের এই তিন দফা দাবি মেনে না নেন ততদিন তাদের আন্দোলন বজায় থাকবে। অন্যদিকে বিশ্বভারতীর এই ধরনের সীদ্ধান্তে রীতিমতো ক্ষুব্ধ বোলপুর পৌরসভা। কারণ এই বসন্ত উৎসব কে কেন্দ্র করে বহু মানুষ তাদের জীবিকার একাংশ তাকিয়ে থাকে শান্তিনিকেতনের উৎসব গুলির উপর, তাদের মধ্যে বসন্ত উৎসব অন্যতম। আর উপাচার্য যেহেতু বসন্ত উৎসব করবেন না তার জন্য বোলপুর পৌরসভা তার বিভিন্ন এলাকায় রবীন্দ্র ঘরনাই বসন্ত উৎসবে ভরিয়ে তুলেছেন। 



বোলপুর পৌরসভা নবনির্বাচিত পৌরমাতা সংস্কৃতিমনা পর্ণা ঘোষ এর তত্ত্বাবধানে বোলপুর শান্তিনিকেতনের গোয়ালপাড়া, রতন পল্লী, জামবুনি, ভুবন ডাঙ্গা, কালিকাপুর, বাঁধগোড়া ও কাশীপুরে  ক্ষুদ্র ক্ষুদ্র বসন্ত উৎসব পালন করেছে বোলপুর পৌরসভা। উৎসবের কোনরকম খামতি না রেখে , যাতে বাইরে থেকে আসা পর্যটকরা বারবার এই আনন্দটুকু নেওয়ার জন্য ফিরে আসে বোলপুর শান্তিনিকেতনে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad