Type Here to Get Search Results !

Bolpur: ভিডিও বার্তার মধ্যে দিয়ে শান্তিনিকেতনে বসন্ত উৎসব বিতর্কের অবসান ঘটানোর চেষ্টা করলেন উপাচার্য, কিন্তু তাতেও বিতর্ক



শুভময় পাত্র,বীরভূম:- শান্তিনিকেতনে (Santiniketan) বসন্ত উৎসব (Basanta Utsav 2022) ঘিরে বিতর্ক। বিশ্বভারতীর (Visva-Bharati) উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী এদিন ভিডিও বার্তার মধ্যে দিয়ে বিতর্কের অবসান ঘটানোর চেষ্টা করলেন, কিন্তু তাতেও বিতর্ক। বিগত বেশ কয়েকদিন ধরে বিশ্বভারতীর (Visva-Bharati) আকাশে বাতাসে এক কালো মেঘ নেমে এসেছিল। সেই মেঘ অনেকটাই কেটে যাওয়ার সম্ভাবনা থাকার সাথে সাথেই আবার শুরু হয়েছে নতুন বিতর্ক। আগামী দিনে বসন্ত উৎসব (Basanta Utsav 2022) ঘিরে শুরু হয়েছে নতুন এক টানা পোড়েন।

 


বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী এদিন এক ভিডিওবার্তায় পরিষ্কার ভাষায় জানিয়ে দেন বসন্ত উৎসব বিশ্বভারতী তথা শান্তিনিকেতন (Santiniketan) এর একেবারে ঘরোয়া অনুষ্ঠান এতে বহিরাগতদের তথা বাইরের পর্যটকদের কোনরকম ভূমিকা থাকবে না। এটা একবারে পারিবারিক অনুষ্ঠানের মত হবে। কিন্তু কোন দিন এই বসন্ত উৎসব হবে তার কিন্তু দিন এখনো নির্ধারিত করেননি বিশ্বভারতীর উপাচার্য। 



বিগত বছর গুলিতে যে দিনটিতে বসন্ত উৎসব হয় অর্থাৎ দোল উৎসবের দিন সেইদিন কিন্তু বসন্ত উৎসব না করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। কারণ ওই দিন যদি বসন্ত উৎসব করা হয় তাহলে পর্যটকদের ভির উপচে পড়বে তাই অন্য যেকোনো একটি দিনে বসন্ত উৎসব করার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বভারতীর উপাচার্য। এবং এই অনুষ্ঠানে কোনরকম পর্যটকদের তথা বাইরে থেকে আশা কোনরকম মানুষের যে যোগ দেওয়া যাবেনা তা তিনি পরিষ্কার ভাষায় জানিয়ে দিয়েছেন। 



সকালের বৈতালিক এবং বসন্ত উৎসব সবই হবে গতানুগতিক নিয়মে কিন্তু বিকালের কোন রকম অনুষ্ঠান হবে না বলেও জানিয়ে দিয়েছেন উপাচার্য। উপাচার্যের এই ধরনের সীদ্ধান্তে রীতিমতো ক্ষুব্ধ প্রবীণ আশ্রমিক থেকে শুরু করে ছাত্র-ছাত্রী ও স্থানীয় লোকজনেরা। শান্তিনিকেতনের প্রবীণ আশ্রমিক তথা পাঠভবনের প্রাক্তন অধ্যক্ষ রবীন্দ্র বংশোদ্ভূত সুপ্রিয় ঠাকুর জানান বর্তমান উপাচার্য নিজের খুশিমতো যা খুশি তাই করছে তাতে রবীন্দ্র আদর্শে কালিমালিপ্ত হচ্ছে। রবীন্দ্র ভাবনাকে জানে, তার আবেগকে বুঝতে পারে এমন লোক বিশ্বভারতী তে থাকা দরকার। বর্তমান উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী যা করছেন তা পুরোটাই রবীন্দ্র আবেগ বিরোধী এমনটাই জানিয়েছেন এদিন। 



পাশাপাশি স্থানীয় ব্যবসাদার থেকে শুরু করে সকলেই বিশ্বভারতী তথা শান্তিনিকেতন বসন্ত উৎসব নিয়ে উপাচার্যের এই ধরনের সীদ্ধান্তে রীতিমতো ক্ষুব্ধ। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী তাঁর ভিডিও বার্তায় পরিষ্কার ভাষায় জানিয়ে দিয়েছেন বসন্ত উৎসবের দিন নির্ধারিত করা হবে অধ্যাপক দের সঙ্গে আলোচনা করে। সংগীত ভবন কে প্রস্তুতি নিতে তিনি ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন। তাই আগে থেকে বিশ্বভারতীতে বসন্ত উৎসবের প্রস্তুতি চললেও বিশ্বভারতীর বাইরে বসন্ত উৎসব নিয়ে চলছে নানান রকম টানাপোড়েন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad