Type Here to Get Search Results !

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর এর উদ্যোগে ফাইলেরিয়া রোগ মুক্ত করতে বীরভূমে বিশেষ কর্মসূচি


শুভময় পাত্র,বীরভূম:- রাজ্যকে ফাইলেরিয়া রোগ মুক্ত করতে পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর এর উদ্যোগে রাজ্যে পাঁচটি জেলার সঙ্গে বীরভূমেও (Birbhum) বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে। সেই লক্ষ্যে জেলায় ১৪ই মার্চ থেকে ২৪সে মার্চ পর্যন্ত বিশেষ ‘গণ ঔষধ সেবন কর্মসূচি’ নেওয়া হয়েছে। এদিন বোলপুর পৌরসভার (Bolpur Municipality) সভাকক্ষে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের ক্ষুদ্র ও মাঝারি শিল্প দপ্তর এর মন্ত্রী চন্দ্রনাথ সিনহা। 


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীরভূমের জেলা শাসক বিধান রায়, বোলপুর মহকুমা শাসক অয়ন নাথ, বীরভূমজেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায় চৌধুরী সহ বিশিষ্টজনেরা। ইতিমধ্যেই  বীরভূম জেলা স্বাস্থ্য দফতর জেলা প্রশাসন, পুরসভা ও পঞ্চায়েত স্তরের সমস্ত সদস্য, স্বাস্থ্যকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী, আশাকর্মী,সহ সমাজের সর্বস্তরের সহযোগিতার জন্য প্রচার শুরু করেছে।


এই কর্মসূচির দায়িত্বপ্রাপ্ত বীরভূম জেলা স্বাস্থ্য দফতরের ডেপুটি সিএমওএইচ (২) শকুন্তলা সরকার জানান, রাজ্যে এই মূহূর্তে ফাইলেরিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা ৭,৮৭৭। আর সেখানে বীরভূমে ১২০০ র কাছাকাছি।


জেলার এক স্বাস্থ্যকর্তা জানিয়েছেন, ফাইলেরিয়ায় দুই ধরনের ওষুধ (ডায়াথিল কারবামাজাইন বা ডিইসি এবং অ্যালবেন্ডাজোল) এক সঙ্গে খেলে আক্রান্ত ব্যক্তির শরীরে বাস করা পূর্ণবয়স্ক কৃমিগুলি অনেক ক্ষেত্রেই মারা যায়। কিছু ক্ষেত্রে মারা না গেলেও দুর্বল হয়ে যায়। তখন কৃমি প্রজনন ক্ষমতা হারায়। ফলে সেই ব্যক্তির রোগ আর বাড়তে পারে না। জেলাজুড়ে ইতিমধ্যেই ফাইলেরিয়া ওষুধ খাওয়ানোর কর্মসূচি শুরু করে দিয়েছে বিভিন্ন এলাকার স্বাস্থ্যকর্মীরা।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad