Type Here to Get Search Results !

Visva-Bharati: আরবিতে অনার্স চালু করার দাবিতে বিশ্বভারতীর ভাষাবিদ্যা ভবনের সামনে বিক্ষোভ বিভিন্ন মাদ্রাসার পড়ুয়াদের



শুভময় পাত্র,বোলপুর:- আরবিতে অনার্স চালু করার দাবিতে বিশ্বভারতীর (Visva-Bharati) ভাষাবিদ্যা ভবনের সামনে বিক্ষোভ বোলপুর থেকে আসা বিভিন্ন মাদ্রাসার পড়ুয়াদের।পড়ুয়া বিক্ষোভকে ঘিরে উত্তেজনা সৃষ্টি হয় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় চত্বরে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় বিশ্বভারতীর নিজস্ব নিরাপত্তা কর্মীরা।



বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Visva-Bharati University) ভাষা ভবনের অধীনে আরবী বিভাগ থাকা সত্ত্বেও দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষার উপর স্নাতক স্তরে পঠন পাঠন বন্ধ রয়েছে। বোলপুর ও পার্শ্ববর্তী অঞ্চলে প্রায় ৫০ টির কাছাকাছি মাদ্রাসা স্কুল রয়েছে। এই সমস্ত মাদ্রাসা স্কুলের পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক পাশ করে আরবি ভাষায় উচ্চশিক্ষার ক্ষেত্রে অসুবিধায় পড়েছে। 



যেহেতু আরবি ভাষার উপর স্নাতক করার জন্য কোন কলেজ ও বিশ্ববিদ্যালয় নেই। যদিও বিশ্বভারতীর ভাষা ও বিদ্যা ভবন এর অধীনে রয়েছে স্নাতকে অনার্স করার আরবী বিভাগ। আরবি ভাষা বিভাগ থাকা সত্ত্বেও দীর্ঘদিন ধরে ওই বিভাগ বন্ধ রয়েছে বিশ্বভারতীতে। এর আগেও বোলপুরের বিভিন্ন মাদ্রাসা পড়ুয়া দের তরফ থেকে স্মারকলিপি দেওয়া হয় বিশ্বভারতী কে আরবি ভাষায় স্নাতক স্তরে পঠন-পাঠন চালু করার দাবিতে। 



স্মারকলিপি দেওয়া সত্ত্বেও এখনো বিশ্বভারতী আরবি বিভাগ চালু করছে না। খুব স্বাভাবিক ভাবেই আরবিতে স্নাতক স্তরে পঠন-পাঠন চালু করার দাবিতে বিক্ষোভ পড়ুয়াদের। এমত অবস্থায় পড়ুয়াদের বিক্ষোভ ঘিরে উত্তেজনা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় চত্বরে। যদিও এ বিষয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ কিছু মন্তব্য করতে চাননি।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad