Type Here to Get Search Results !

Kanksa: কাঁকসার শিবপুরে দেখা মিললো লুপ্তপ্রায় পতঙ্গভুক উদ্ভিদ সূর্যশিশির,লুপ্তপ্রায় উদ্ভিদ দেখতে ভিড় করছেন এলকার মানুষ



তনুশ্রী চৌধুরী,কাঁকসা:- গত কয়েকদিন ধরে কাঁকসার (Kanksa) শিবপুরে হটাৎ করে গজিয়ে উঠেছে লুপ্তপ্রায় পতঙ্গভুক উদ্ভিদ (Carnivorous Plants) সূর্য শিশির (Sundews)। আর লুপ্তপ্রায় উদ্ভিদ দেখতে কাঁকসার শিবপুর গ্রামে নিত্যদিন ভিড় করছেন এলকার মানুষ।  স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন বেশ কিছুদিন ধরে একটি জায়গায় এই উদ্ভিদের দেখা মিলছে।এই বিষয়ে তারা ব্লক প্রশাসনকেও জানিয়েছেন।



বিদবিহার গ্রাম পঞ্চায়েত (Bidbihar Gram Panchayat) সদস্য গিরিধারী সিনহা জানিয়েছেন তারা খবর পেয়ে দেখেন বেশ কয়েকটি সূর্য শিশির (Sundews) উদ্ভিদ জন্মেছে। যদি এই উদ্ভিদ মানুষের উপকারে লাগে তবে এই উদ্ভিদের সংরক্ষণের বিষয়ে বা ফার্ম তৈরি করে যাতে আরও বিপুল পরিমাণে চাষ করা যায়।সেই বিষয়ে তারা সরকারের কাছে আবেদন জানাবেন।



তবে এই বিষয়ে বুদবুদে অবস্থিত কৃষি বিজ্ঞান কেন্দ্রের আধিকারিক সুব্রত সরকার জানিয়েছেন সচরাচর এই ধরনের উদ্ভিদ উত্তর বঙ্গে (North Bengal) দেখা যায়। যে পরিমানে এ বছর বৃষ্টিপাত হয়েছে সেই কারণে কোন একটি মাধ্যমে সেই সূর্য শিশির উদ্ভিদ  (Sundews) শিবপুরে চলে এসেছে। তবে এই মুহূর্তে সেটি সংরক্ষণের কোন দরকার নেই কারণ উত্তরবঙ্গের (North Bengal) আবহাওয়ায় এই উদ্ভিদের দেখা মেলে বলে জানান। 



বাণিজ্যিকভাবে এই উদ্ভিদের এখনই চাষ করার কোন প্রয়োজন নেই। কারণ এই ধরনের উদ্ভিদ যে কদিন থাকবে সে ক'দিনই দেখা মিলবে। এই ধরনের উদ্ভিদ সরাসরি পতঙ্গভুক অর্থাৎ এই উদ্ভিদ সব ধরনের পতঙ্গ গ্রাস করে ফেলে (Carnivorous Plants)। 



তবে বিশেষ কোন পতঙ্গ এরা গ্রাস করে এমন কোনো ব্যাপার নেই।  এই উদ্ভিদ যতদিন থাকবে ততদিন ছাত্র-ছাত্রীদের পড়াশুনার ক্ষেত্রে সুবিধা হবে কারণ তারা স্বচক্ষে এই উদ্ভিদ দেখতে পারবে সেটা হতে পারে । এই উদ্ভিদ থেকে ভেষজ ঔষধ তৈরি হয় যা মানুষের অনেক উপকারে লাগে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad