Type Here to Get Search Results !

চেহারা শনাক্তকারী বা ফেসিয়াল রিকগনিশন অ্যাপ বন্ধ করছে Facebook


ওয়েবডেস্ক:- বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্মের চেহারা শনাক্তকারী অ্যাপ এমন সময় আলোচনায় আসল, যখন প্রযুক্তি শিল্প গত কয়েক বছরে প্রযুক্তি ব্যবহারের নৈতিকতা নিয়ে প্রশ্নের সম্মুখীন হয়েছে।অ্যাপটির সাহায্যে ছবি-ভিডিওর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীকে শনাক্ত করা হতো। কিন্তু প্রযুক্তিটি নিয়ে চলমান উদ্বেগ-সমালোচনার মধ্যে তা বন্ধের ঘোষণা করলো ফেসবুক ইনকরপোরেশন বা মেটা (Meta)।

করপোরেট নাম পরিবর্তনের এক সপ্তাহের মধ্যে আবারো নতুন চমক নিয়ে এসেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক (Facebook)। মঙ্গলবার এক ঘোষণায় টেক জায়ান্টটি জানিয়েছে তারা এবার চেহারা শনাক্তকারী বা ফেসিয়াল রিকগনিশন (Facial recognition) অ্যাপ বন্ধ করতে যাচ্ছে। অ্যাপটির সাহায্যে  ছবি ও ভিডিওর মাধ্যমে ফেসবুক (Facebook) স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীকে শনাক্ত করা হতো। এই প্রযুক্তি নিয়ে চলমান উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যে এই ঘোষণা করলো ফেসবুক। 

ফেসবুক জানায়, পদ্ধতিটি নিয়ন্ত্রণের সুস্পষ্ট নীতিমালা গ্রহণ করা হচ্ছে। যা আগামী মাস থেকেই সারা বিশ্বে কার্যকর হবে। ডাটাবেজ থেকে মুছে দেয়া হবে ১০০ কোটিরও বেশি ব্যবহারকারীর ফেসপ্রিন্ট।নিরাপত্তার স্বার্থে চেহারা শনাক্তকরণ প্রযুক্তিটি হাসপাতাল এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর কাছে জনপ্রিয়তা পেয়েছিলো। কিন্তু অপব্যবহার নিয়ে বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা এবং আইনপ্রণেতাদের কঠোর সমালোচনায় পড়ে ফেসবুক।

ফেসবুক ব্যবহারকারীদের নিরাপত্তা ও ব্যাপক অপব্যবহারের বিষয় নিয়ে বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা এবং আইন প্রণেতাদের কঠোর সমালোচনার মধ্যে এই ঘোষণা এল। আগামী মাসের মধ্যে সারা বিশ্বে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছেন ফেসবুকের একজন মুখপাত্র।

আরো পড়ুন:- পান্ডবেশ্বরে ফের চুরি, এলাকায় আতঙ্ক

ফেসবুক একটি ব্লগ পোস্টে লিখেছেন, চেহারা শনাক্তকরণ প্রক্রিয়ার ব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য একটি সুস্পষ্ট নীতিমালার প্রক্রিয়া চলমান। তিনি আরো বলেন, আমরা বিশ্বাস করি চলমান অনিশ্চয়তার মধ্যে চেহারা শনাক্তকরণের ব্যবহার সীমিত করার এখনই উপযুক্ত সময়।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad