Type Here to Get Search Results !

মার্কিন গোয়েন্দাদের আশঙ্কা, আগামী ৬ মাসের মধ্যে আমেরিকায় বড়সড় হামলা চালাতে পারে ISIS-K

ওয়েবডেস্ক:- মার্কিন গোয়েন্দাদের আশঙ্কা, আগামী ৬ মাসের মধ্যে আমেরিকায় বড়সড় হামলা চালাতে পারে ISIS-K। দেশের ইতিহাসে দীর্ঘতম যুদ্ধে ইতি টেনে গত সেপ্টেম্বরে আফগানিস্তান (Afghanistan) ছেড়েছে মার্কিন সেনা। তাও যেন আফগানিস্তান ভূত তাড়া করছে আমেরিকাকে। তালিবান তো ছিলই, এবার নতুন মাথাব্যথা ইসলামিক স্টেট খোরাসান (ISIS-K)। আফগানিস্তানে তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে নিয়ন্ত্রণ করা না হলে তারা আগামী ৬ মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে বলে সতর্ক করেছে পেন্টাগন। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগনের এক সিনিয়র অফিসার এ দাবি করেছেন। 

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে বলে জানিয়েছেন তিনি।মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের (Pentagon) প্রতিরক্ষা নীতির সচিব কলিন কাহল বলেন, আইএস-খোরাসানের পাশাপাশি আল-কায়েদাও মার্কিন যুক্তরাষ্ট্রে হামলা চালাতে চায়। কিন্তু এই মুহূর্তে তাদের কারো সেই ক্ষমতা নেই।

তিনি  আর বলেন, তবে আইএস-খোরাসান আগামী ৬ মাস থেকে এক বছরের মধ্যে সেই  ক্ষমতায় পৌঁছে যেতে পারে বলে গোয়েন্দা সংস্থাগুলো ধারণা করছে। তারা বলেছে, আল-কায়েদার একই ক্ষমতায় পৌঁছাতে সময় লাগবে এক থেকে দু বছর।আফগানিস্তানে তৎপর আইএস-খোরাসান গোষ্ঠীকে নির্মূল করার ইচ্ছা ও ক্ষমতা তালেবান সরকারের আছে কিনা তা মার্কিন গোয়েন্দারা পর্যালোচনা করে দেখছে বলেও জানান কলিন কাহল। 

আরো পড়ুন :- টি২০ বিশ্বকাপ চলাকালীন অনলাইন বেটিং চক্রে জড়িত থাকার অভিযোগে বর্ধমান থেকে গ্রেফতার ৩ জন

এদিকে, তালিবান বিদেশ মন্ত্রী আমির খান মুত্তাকি জানিয়েছেন, ইসলামিক স্টেটের তরফ থেকে উদ্বেগের বিষয়টা আফগান সরকার দেখছে। তিনি এটাও বলেছেন, 'আফগানিস্তানের মাটি অন্য কোনও দেশে হামলার ষড়যন্ত্রের মাটি হবে না।' 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad