Type Here to Get Search Results !

আফগানিস্তানে ভয় ও আতঙ্কের পরিবেশ, তালিবানরা দখল করলো আফগানিস্তানের রাষ্ট্রপতি ভবন


ওয়েবডেস্ক:- আফগানিস্তানের রাষ্ট্রপতির প্রাসাদ দখল করে নিল তালিবানরা। তালিবানরা আফগান রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে। প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে গেছেন। এক প্রতিবেদনে বলা হয়েছে, তিনি পাশের তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন। একই সঙ্গে জিহাদিরা প্রেসিডেন্ট প্রসাদের দখল নিয়েছে। একজন তালিবান নেতা বলেছেন, আফগানিস্তানকে (Afghanistan) শীঘ্রই ইসলামী আমিরশাহি ঘোষণা করা হবে।


একজন তালেবান নেতা বিদেশি সংবাদমাধ্যমকে বলেছেন, 'আফগানিস্তানকে শীঘ্রই ইসলামী আমিরশাহি ঘোষণা করা হবে। আমেরিকান সেনাবাহিনীর কাছে পরাজিত হওয়ার আগে এই নাম ই ছিল দেশের।' নাগরিকরা, বিশেষ করে মহিলারা উদ্বিগ্ন যে দেশে কড়া শরিয়া আইন ফিরে আসতে পারে বলে।


তালিবানরা (Taliban) কাবুলে হিংসা  ছাড়াই শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর চায়। জানাগেছে , কাবুলে ৪০ জন আহত হয়েছে। তবে বড় কোনো হামলার খবর পাওয়া যায়নি। সূত্রের খবর, তালিবান নেতা মোল্লা আবদুল গনি বড়দারের সঙ্গে ৪৫ মিনিটের বৈঠক করেন। এর পরে, তিনি পদত্যাগ করেন এবং দেশ ছেড়ে চলে যান। দেশ কে বিপদে ফলে তার আফগানিস্তান ছেড়ে পলায়ন কে কাপুরুষোচিত বলে মনে করছে আফগানিস্তানের  জনতা । রাষ্ট্রপতি ভবন তালিবানদের দখলে। তালিবান সূত্রে জানা গেছে, তারা অস্থায়ী সরকার চায় না। সম্পূর্ণ ক্ষমতা হস্তান্তর চান।


এর আগে শনিবার রাতে আফগানিস্তানের উত্তরের মাজার-ই-শরিফ দখলের পর থেকেই কাবুলের পতন ঘণ্টা বাজতে শুরু করে। রোববার সকালে জালালাবাদ দখলের মাধ্যমে বর্তমান আফগান সরকারের চূড়ান্ত পতন শুরু হয়। এর পর তালিবান যোদ্ধারা দলে দলে রাজধানী কাবুলে ঢুকতে শুরু করেন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad