Type Here to Get Search Results !

সঠিক ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে খনির কাজ বন্ধ করে বিক্ষোভ আদিবাসীদের



সোমনাথ মুখার্জী, পাণ্ডবেশ্বর :- সঠিক ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে খনির কাজ বন্ধ করে বিক্ষোভ দেখালো আদিবাসী সম্প্রদায়ের লোকেরা। পাণ্ডবেশ্বর এর নাকড়াকোন্দা কুমারডিহি 'বি' খোলা মুখ খনির কাজ বন্ধ করল আদিবাসী গাঁওতা সংগঠনের লোকেরা। সোমবার বেলা এগারোটা নাগাদ দল ভাঙ্গা গ্রামের আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা খনি চত্বরে গিয়ে খনির কাজ বন্ধ করে আন্দোলনে নামলো। 








তাদের দাবি খনির কয়লা উৎপাদনের জন্য ব্লাস্টিং এর কারনে তাদের মাটির বাড়িগুলিতে ফাটল দেখা দিয়েছে।অনবরত ব্লাস্টিং হওয়ার কারণে আতঙ্কে দিনরাত কাটছে সম্প্রদায়ের মানুষদের বলে অভিযোগ। দিশম আদিবাসী গাঁওতার পাণ্ডবেশ্বর ব্লক সভাপতি জলধর হেমব্রম জানান, বারবার ইসিএল কর্তৃপক্ষ আদিবাসী সম্প্রদায়ের লোকেদের সঙ্গে প্রতারণা করছেন । 








তিনি জানান তাদের মূলত একটাই দাবি পুনর্বাসন এবং সঠিক ক্ষতিপূরণ । জলধর বাবু এও বলেন এর আগেও ইসিএল কর্তৃপক্ষ পুনর্বাসনের ব্যাপারটি নিয়ে আলাপ আলোচনা করেছিল কিন্তু তা আজও ফলপ্রসূ হয়নি । জলদর বাবু অভিযোগ করেন বর্তমানে ইসিএল কর্তৃপক্ষ বলছেন এ জমিগুলিতে আদিবাসী সম্প্রদায়ের লোকেরা বাস করছেন সেগুলি ইতিমধ্যেই ইসিএল অধিগ্রহণ করেছে। আদিবাসী সম্প্রদায়ের প্রশ্ন যে জমি গুলিতে তাদের বাপ,ঠাকুরদা রা প্রায় ১০০ বছর ধরে বসবাস করে আসছেন তাহলে হঠাৎ করে ইসিএল জমিগুলি কবে অধিগ্রহণ করল?








তাই পুনর্বাসনের দাবিতে সোমবার সকাল থেকেই নাকড়া কোন্দা কুমারডিহি 'বি' খোলা মুখ খনির কাজ বন্ধ করলো সম্প্রদায়ের লোকেরা। আদিবাসী সম্প্রদায়ের তরফে জলধর বাবু জানান যতক্ষণ পর্যন্ত ECL কর্তৃপক্ষ লিখিত আকারে পুনর্বাসনের ব্যাপারটি নিয়ে কথা বলছেন তাদের সাথে এতক্ষণ পর্যন্ত খনির সম্পূর্ণ কাজ বন্ধ থাকবে। এই ব্যাপারে বাঁকোলা এরিয়ার জেনারেল ম্যানেজার সঞ্জয় কুমার সাহু কে বেশ কয়েকবার ফোন করা হলেও কোন উত্তর পাওয়া যায়নি ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad