Type Here to Get Search Results !

পানীয় জলের দাবী নিয়ে অন্ডাল বিডিও অফিসে বিক্ষোভ

 



সোমনাথ মুখার্জি,অন্ডাল:-  গ্রীষ্ম শুরু হওয়ার আগেই অনেক খনি অঞ্চল ও শিল্প তালুকে পানীয় জলের অভাব দেখা দিয়েছে।  একই সমস্যার সঙ্গে লড়াই করে অন্ডাল ব্লকের অন্ডাল গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ধুবচুরিয়ার শিবমন্দির এলাকার মানুষ পানীয় জলের দাবিতে বৃহস্পতিবার অন্ডাল ব্লক অফিসে বিক্ষোভ দেখান।










শ্রাবণী চন্দ্র, মুনমুন চন্দ্র প্রমুখরা জানান, ধুবচুরিয়া গ্রামের শিব মন্দির পাড় ও আশপাশের এলাকায় পাঁচ বছরের বেশি সময় ধরে খাবার জলের সংকট রয়েছে।  প্রথমত, এটি একটি শিল্প এলাকা, এর আশেপাশে বড় বড় প্রকল্প তৈরি করা হচ্ছে।  যেখানে সাবমার্সিবল পাম্প ব্যবহারের কারণে জলের স্তরও নেমে গেছে বলে অভিযোগ,এতে ওই এলাকার কুয়া-পুকুর সম্পূর্ণ শুকিয়ে গেছে। ওই এলাকায় শতাধিক পরিবারের বসবাস, যাদের সবাই জল সংকটে ভুগছেন ।










বিক্ষোভকারীরা বলেন, রাজ্য সরকার প্রতিটি বাড়িতে পানীয় জল দেওয়ার কথা বলেছেন ।  আমাদের এলাকায় জলের পাইপও বসানো হয়েছে কিন্তু সেই পাইপে নিয়মিত জল আসে না।  মাঝে মাঝে এলেও জলের প্রেসার খুবই কম,যার কারণে অন্যান্য এলাকার মানুষ পাইপে মোটর পাম্প বসান।  এতে করে কলের জল প্রায় বন্ধ হয়ে যায়।  প্রশাসনও এ বিষয়ে কোনো ব্যবস্থা নিচ্ছে না। 










দুর্গাপুর মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন প্রতি বছর আমাদের কাছ থেকে জল কর নেয়।  পানীয় জলের দাবিতে আমরা একাধিকবার একক ও যৌথভাবে নগর প্রশাসনের কাছে অভিযোগ করেছি।  কয়েক মাস আগে পানীয় জলের জন্য একটি ট্যাঙ্কার পাঠানো হয়েছিল, এ সময় ট্যাঙ্কারের চাপায় একটি ছাগল মারা যায়।  শুধু অজুহাত দেখিয়ে সেই সুবিধাও বন্ধ করে দেওয়া হয়।  এখন নিত্যপ্রয়োজনীয় জল কিনতে হচ্ছে যা সবার পক্ষে সম্ভব নয়।  দৈনন্দিন প্রয়োজনে অন্য এলাকা থেকেও জল আনতে হয়, যা বড় সমস্যা।  












সবচেয়ে বেশি সমস্যায় পড়ছেন বৃদ্ধ, নারী ও রোগীরা। অন্ডাল ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক অফিসে অনুপস্থিত, তার অনুপস্থিতিতে আমরা অভিযোগের অনুলিপি অন্য অফিসারের কাছে হস্তান্তর করেছি বলে জানান বিক্ষোভ রত এলাকাবাসিরা ।  শীঘ্রই এই এলাকা থেকে পানীয় জলের অভাব দূর করা না হলে গ্রামবাসী সবাই মিলে বৃহৎ আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে যান ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad