Type Here to Get Search Results !

পদোন্নতির দাবিতে সোনপুর বাজারি অফিসের সামনে অনশনে শ্রমিকরা



সোমনাথ মুখার্জি,পাণ্ডবেশ্বর :- গতকাল অর্থাৎ সোমবার সোনপুর বাজারি খোলা মুখ খনির জেনারেল ম্যানেজার আনন্দ মোহন একটা সাংবাদিক সম্মেলন করে বলেন এ বছরে তাদের কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা ১২ মিলিয়ন টন । বর্তমানে সোনপুর বাজারি খোলা মুখ খনির প্রজেক্ট কোল ইন্ডিয়ায় কয়লার গুণগত মান, উৎপাদন, আধুনিক মেশিনারি প্রায় সমস্ত বিষয়েই নজর কেড়েছে । 










সোমবারের সাংবাদিক সম্মেলনের পরেই মঙ্গলবার সকাল থেকেই খনির কিছু শ্রমিক অনশন ধর্মঘটের পথে বসলেন । এই অনশন ধর্মঘটে সামিল খনির প্রায় পাঁচশোর মতো কর্মী বলে অনশন ধর্মঘটে থাকা শ্রমিক হায়দার খান ও প্রদীপ মন্ডল রা জানান।











এদিনের অনশন ধর্মঘট কর্মসূচিতে হায়দার খান জানান, খনি কর্তৃপক্ষ বিগত এক বছর ধরে খনির শ্রমিকদের নানান ভাবে শোষণ করছেন । এক বছর ধরে খনির শ্রমিকরা কোনরকম পদোন্নতি পায়নি বলে অভিযোগ তাদের।










 তিনি বলেন,সোনপুর বাজারি খনি কর্তৃপক্ষ  কোটি কোটি টাকা ব্যয় করে আধুনিক মেশিনারি এনেছেন বিদেশ থেকে কয়লা উৎপাদনের জন্য কিন্তু এগুলির অধিকাংশই যন্ত্রাংশের অভাবে বিকল অবস্থায় পড়ে রয়েছে বলে অভিযোগ করেন তারা। বিক্ষোভকারী খনি শ্রমিকরা জানান, কোনপুর বাজারে খনি কর্তৃপক্ষ কোম্পানির কোটি কোটি টাকা অপব্যয় করছেন । যেখানে সোনপুর বাজারিতে উৎপাদনের নিরিখে কোল ইন্ডিয়ায় নাম করেছে সেখানে সেই খনিরী শ্রমিকরা শোষিত , বলে দাবি বিক্ষোভ রত শ্রমিকদের।










 এদিনের অনশন ধর্মঘট কর্মসূচিতে  থাকা শ্রমিকরা বলেন তারা মোট ২১ দফা দাবি নিয়ে আজ থেকে আন্দোলন শুরু করেছেন । তাদের দাবি না মিটলে আগামী দিনে বৃহত্তর আন্দোলনের হুমকি দেন তারা । শ্রমিকদের পাশে দাঁড়ায় তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি ও কে কে এস সি।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad