Type Here to Get Search Results !

কয়লা উত্তোলনের আগেই নিরাপত্তারক্ষী নিয়োগ নিয়ে দুই গ্রামের সংঘর্ষ

 


সোমনাথ মুখার্জী, লাউদোহা :- পাণ্ডবেশ্বর বিধানসভার  দুর্গাপুর ফরিদপুর ব্লকের গৌরবাজারের বৈদ্যনাথপুর এলাকায় তৈরি হচ্ছে কয়লা খনি। দুই ব্লকের দেড়শো বিঘা জমি অধিগ্রহণ করে দুটি বেসরকারি সংস্থা কয়লা খনি তৈরীর প্রাথমিক পর্যায়ের কাজ শুরু করেছেন ইতিমধ্যেই ।















কথা ছিল দুই ব্লক কাঁকসা ও দুর্গাপুর ফরিদপুরের লোকেদের নিয়েই প্রাথমিক পর্যায়ে নিরাপত্তা রক্ষীর কাজে ভর্তি করা হবে সেই মত লাউডহার সরফি কমিউনিটি হলে একটা সভা ও হয়ে যায় দুই ব্লক ও বেসরকারি খনি কর্তৃপক্ষের সাথে বলে জানা যায় ।











 ইতিমধ্যেই  বৈদ্যনাথপুর এলাকার তিনজন নিরাপত্তা রক্ষী নিয়োগ করা হয় এবং কাকসার বিনোদপুরের ১জনকে নিরাপত্তা রক্ষির কাজে নিয়োগ করা হয়। কিন্তু এটাই বাদশাথে কাঁকসার বাসুদেবপুর গ্রামের লোকেরা তাদের দাবি নিরাপত্তা রক্ষক এর কাজে শুধু তাদের গ্রামের তিনজনকে নিরাপত্তা রক্ষির কাজ দিতে হবে  ।













তারপরেই ক্ষোভে ফেটে পড়ে বাসুদেব পুর এলাকাবাসী। তাদের দাবি তাদেরও তিনজন নিরাপত্তা রক্ষী নিয়োগ করতে হবে। সেই নিয়েই শুক্রবার আলোচনা সভা করা হচ্ছিল দুই এলাকাবাসীকে নিয়ে ওই বেসরকারি সংস্থার ক্যাম্পে। তারপরেই দুই ব্লকের দুই এলাকাবাসীর মধ্যে শুরু হয় চরম দ্বন্দ্ব এবং সংঘর্ষে পরিণত হয়। আহত উভয় পক্ষের বেশ কয়েকজন। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে পৌঁছায় দুর্গাপুর ফরিদপুর থানার বিশাল পুলিশ বাহিনী।




 













কাকসার বাসুদেবপুর এলাকাবাসীর অভিযোগ বৈদ্যনাথপুর এলাকাবাসীরা বাস লাঠি সোটা, রড নিয়ে আচমকা চড়াও হয় তাদের উপর। পাল্টা হামলা চালানোর অভিযোগ করে লাউদোহার বৈদ্যনাথপুর এলাকাবাসী।














 ঘটনায় আহত দুর্গাপুর ফরিদপুর ব্লকের বৈদ্যনাথপুর এলাকার শেখ সুলেমান তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করে পাল্টান তিনি অভিযোগ করেন বাসুদেবপুর এলাকার লোকেরা অস্ত্র নিয়ে চড়াও ভাই বৈদ্যনাথপুর গ্রামের লোকেদের উপর। তিনি বলেন তারা কোন ঝামেলায় যেতে চান না প্রশাসন দেখুক ও রাজনৈতিক নেতারা দেখুক বিষয়টা। এছাড়াও শেখ সুলেমান বলেন এলাকায় শিল্প হোক তাতে তো এলাকার মানুষেরই ভালো হবে ।


















আহত হয় উভয় পক্ষেরই বেশ কয়েকজন। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। পুলিশ আহতদের উদ্ধার করে দুর্গাপুর মহকুমা হাসপাতালে নিয়ে যায়। 
















অন্যদিকে ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান গৌরবাজার পঞ্চায়েত এর উপপ্রধান হরেন পল। তিনি দাবি করেন সমস্যা সমাধানের জন্যই আলোচনা হচ্ছিল তখনই দুই গ্রামের দ্বন্দ্বের সৃষ্টি হয় তবে শেষমেষ পুলিশের তৎপরতায়  নিয়ন্ত্রণে আসে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad