Type Here to Get Search Results !

'অন্যায় ভাবে জমি দখল করেছে ইসিএল ' অভিযোগে বিক্ষোভ গ্রামবাসীদের


সোমনাথ মুখার্জী, পাণ্ডবেশ্বর :- সোমবার পশ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) পাণ্ডবেশ্বর বিধানসভার কুমারডিহি গ্রামের ১০০ র বেশি জমিদাতা বাকোলা এরিয়ার কুমারডিহি এবিপিট এর সিএম প্রজেক্ট এর পরিবহন বন্ধ করে বিক্ষোভে সামিল হলেন । বিক্ষোভ রত জমিদাতা দের দাবি অন্যায় ভাবে তাদের জমি অধিকগ্রহণ করেছে ইসিএল । 










বিক্ষব্রত জমি দাতা আবীরলাল মুখার্জি, সনৎ মুখার্জী সুকান্ত চট্টরাজরা জানান, অন্যায় ভাবে ইসিএল কর্তৃপক্ষ তাদের জমি অধিগ্রহণ করেছে তাদের সঙ্গে কোন রকম কথাবার্তা না বলেই । প্রায় একশোর বেশি জমিদাতা তাদের জমির পরিমাণ ৩৬৫ একর । 









তাদের দাবি তারা এই ব্যাপারে ই সি এল কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করলে তাদের জানানো হয় ১৯৫৭ সালে কোম্পানি আমলে এই জমিগুলি ইসিএল অধিগ্রহণ করেছে, যার বিনিময়ে ক্ষতিপূরণও দেওয়া হয়েছে  । 









কিন্তু জমিদাদাদের দাবি ইসিএল কর্তৃপক্ষ যে জমি অধিগ্রহণ করেছে তার কোন সঠিক কাগজপত্র ইসিএল দেখাতে পারেনি। জমিগুলি যে তাদেরই তার সঠিক প্রমাণ পত্র রয়েছে জমিদাতাদের কাছে  বলে দাবি জমিদাতা দের  ।











জমির বিনিময়ে চাকরি ও ক্ষতিপূরণের দাবিতে বারবার ই সি এল এর বিভিন্ন দপ্তরের দ্বারস্থ হয়েছেন জমিদার দ্বারা বলে তারা জানান । তবে তাতে কোন কাজ হয়নি, তাই বাধ্য হয়েই সোমবার এবিপিট কোলিয়ারির সি এম প্রজেক্ট এর পরিবহন বন্ধ করে বিক্ষোভে সামিল হন । 











এদিন ঘটনাস্থলে কোলিয়ারি এজেন্ট এলে বিক্ষোভের মুখে পড়তে হয় তাকে । সোমবার সকাল ৯ টা থেকে চলে বিক্ষোভ কর্মসূচি । পরিবহন বন্ধের পাশাপাশি বন্ধ করে দেওয়া হয় খনির উৎপাদনও । ঘটনাস্থলে আসে  পাণ্ডবেশ্বর থানার পুলিশ  । এরপর ঘটনাস্থলে পৌঁছান বাকোলা এরিয়ার জেনারেল ম্যানেজার । 











আগামীকাল জমিদাতা দের সমস্ত অভিযোগ খতিয়ে দেখার জন্যএকটা বৈঠক করার কথা জানান ই সি এল আধিকারিক। এবং পুলিশ ও জেনারেল ম্যানেজারের আশ্বাসেই এদিনের মতো বেলা একটা নাগাদ বিক্ষোভ তুলে নেন গ্রামবাসীরা ।









কোলিয়ারি সূত্রে জানা যায, আগামীকাল জমিদাতাদের সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত হয়েছে এবং আলাপ আলোচনার মাধ্যমেই সঠিক সমস্যার সমাধান হবে ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad