Type Here to Get Search Results !

অন্ডালের খাঁন্দরার একমাত্র লক্ষী পূজো ঘিরে উন্মাদনা তুঙ্গে




সংবাদদাতা, অন্ডাল :- কয়লা অঞ্চল অন্ডাল এলাকার খাঁন্দরা গ্রামে কোন লক্ষ্মী পূজা হতো না গ্রামের একমাত্র লক্ষ্মী পূজার প্রচলন করেন গ্রামের সিংহ পরিবার । গ্রামের একমাত্র লক্ষ্মীপূজো হওয়ার কারণে প্রচুর মানুষের ভিড় হয় এই লক্ষ্মীপুজোয়। পুজো তিনদিন ধরে চলে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান। জনশক্তি আছে মা লক্ষ্মীর স্বপ্নাদেশেই শুরু হয় এই লক্ষ্মী পূজার।









কথিক আছে আজ থেকে ১৭৩ বছর আগে সুধা কৃষ্ণ সিংহ নামে এক ব্যক্তি মা লক্ষীর স্বপ্নাদেশ পান। এবং মা লক্ষ্মীর আদেশ এই অন্ডালের এই খাঁন্দরায় শুরু হয় লক্ষ্মী পূজার অনুষ্ঠান । অভিজিৎ সিংহ নামে পরিবারের এক সদস্য জানান, এই সিংহ পরিবারের আদি বসতি ছিল মুর্শিদাবাদ জেলার কান্দি এলাকায়। সেখানেই তাদের পরিবারের শুধাকৃষ্ণ সিংহ মা লক্ষ্মীর  স্বপ্নাদেশ পেয়ে এই খাঁন্দরা এলাকায় এসে মা লক্ষ্মীর পুজোর প্রচলন করেন এবং তারপর থেকেই এই পরিবার এখানেই রয়ে গেছেন। । 









তিনি জানান সেই প্রাচীন প্রথামতোই আজও একইভাবে মা লক্ষ্মী পুজো হয়ে আসছে। সিংহ পরিবারের যে সকল সদস্য কর্মসূত্রে বাইরে থাকেন, এই লক্ষ্মী পূজার দিন দিন তারা একত্রিত হন। পরিবারের সকল সদস্য আত্মীয়-স্বজন মিলে একসাথে তিন দিন ধরে চলে খাওয়া দাওয়া । লক্ষ্মী পূজার দিন প্রসাদ বিতরণ হয় এই মন্দিরে । গ্রামের প্রচুর মানুষ মায়ের প্রসাদ গ্রহণ করার জন্য আসেন এখানে ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad