Type Here to Get Search Results !

৩০০ বছর ধরে বড় মা রুপেই পূজিত হয়ে আসছেন মা কালী




সোমনাথ মুখার্জী, পাণ্ডবেশ্বর :- আজ থেকে আনুমানিক ৩০০ বছর আগে বামাচরণ চ্যাটার্জি নামে এক বিশিষ্ট ব্যক্তি পাণ্ডবেশ্বর বিধানসভার কুমারডিহি গ্রামে মা কালীর প্রতিষ্ঠা করেন । তখন থেকেই এই মা বড় মা রূপেই পূজিত হয়ে আসছেন। তান্ত্রিক মতে নিশি পুজো হয় এখানে । বলিদান প্রথা রয়েছে,হয় ছাগ বলি।









জনশ্রুতি আছে আজ থেকে প্রায় ১৪০ বছর আগে বড়মা রুপি কালীর বারি (কলস ভর্তি জল) আনা হয় গঙ্গা থেকে। কুমারডিহি গ্রামের চ্যাটার্জী পরিবারের সদস্য দেবজিৎ চ্যাটার্জী ও বিজন চ্যাটার্জীরা বলেন  অলৌকিক ভাবে সেই ১৪০ বছর আগের ঘট ভর্তি জল আজও মায়ের কাছে অমলিন। 










ঘটের জল একদিনের জন্যও শেষ হয় না । তবে এমনটাও শোনা যায় ঘটের জল একটু কমলেই পরিবারের নেমে আসে  অশনি সংকেত । চ্যাটার্জি পরিবারে কোন দুর্ঘটনার আগামবার্তা  মায়ের এমনটাই বিশ্বাস চ্যাটার্জি পরিবারের । এবং সঙ্গে সঙ্গেই শুরু হয় মাকে সন্তুষ্ট করার জন্য হোম যজ্ঞ। 












আর তাতেই মায়ের আশীর্বাদে দুর্যোগ কাটে পরিবার তথা গ্রামের । কুমারডিহি গ্রামেরচ্যাটার্জি পরিবারের বড় মায়ের পুজোয় দূর দূরান্ত থেকে পরিবারের সকলেই এই পুজো কদিন হাজির হন গ্রামে একসাথে পরিবারের সকলের খাওয়া দাওয়া আনন্দ উৎসব চলে ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad