Type Here to Get Search Results !

প্রথা মেনে ব্যানার্জি বাড়িতে আজও হয় পটের দুর্গা পূজা

 


সোমনাথ মুখার্জি , অন্ডাল : খনি অঞ্চলের উখরা গ্রামে তেওয়ারি পাড়ায় প্রথা মেনে আজও প্রচলিত রয়েছে পটের দুর্গা পুজো । পুজোটি এলাকায় ব্যানার্জি বাড়ির পুজো বলে পরিচিত । প্রায় ৩৫০ বছর আগে এই পুজোটির সূচনা হয় । 










সূচনাকালে পুজো-টি ছিল স্থানীয় ভট্টাচার্য পরিবারের । কত বছর আগে কে এই পুজোর সূচনা করেছিলেন তার অবশ্য লিখিত কোন দলিল বা ইতিহাস কারো জানা নেই । ভট্টাচার্য পরিবারের শেষ পুরুষের কন্যা সন্তান থাকলেও কোনো পুত্র সন্তান ছিল না ।  অ-পুত্রক হওয়ার কারণে ভট্টাচার্য বাবুর মৃত্যুর পর তার কন্যার সন্তান রামধন ব্যানার্জি, মামার বাড়ির এই পুজটির দায়িত্ব নেন । তখন থেকে এটি ব্যানার্জি বাড়ির পুজো বলে পরিচিত হয় । 











আট পুরুষ ধরে এই পুজো আয়োজন করে আসছে ব্যানার্জি পরিবারের সদস্যরা । তেওয়ারি পাড়ায় তিন কালিতলার বিপরীতে রয়েছে ব্যানার্জি পরিবারের মা দুর্গার সুসজ্জিত মন্দির । মন্দিরের দেওয়াল জুড়ে আঁকা সপরিবার মা দুর্গার পটের মূর্তি । প্রতিবছর পুজোর আগে মূর্তির পুরনো ছবি মুছে নতুন করে পটের মূর্তি আঁকা হয়, এটাই ব্যানার্জি পরিবারের পরম্পরা । এই পুজোতে সূচনাকাল থেকেই তিনটি ছাগ বলির প্রথা প্রচলিত রয়েছে ।












অষ্টমীর দিন একটি ও নবমীর দিন দুটি ছাগ বলি হয় । সাদা রঙের ছাগ বলি হয় অষ্টমীর দিন । এই পরম্পরা চলে আসছে পুজোর সূচনা কাল থেকে, বলে জানান ব্যানার্জি পরিবারের সদস্য মলয় ব্যানার্জি, স্বর্ণপ্রসন্ন ব্যানার্জিরা । তবে করোনা অতিমারির কারণে গত দু'বছর ব্যানার্জি পরিবারের পুজোয় কোন ছাগল বলি দেওয়া হয়নি । দু'বছর যেহেতু ছাগ বলি হয়নি তাই বলিদান প্রথা বরাবরের জন্য বন্ধ করে দেওয়া হল বলে জানান মলয়বাবু, স্বর্ণপ্রসন্ন বাবুরা । 











মা দুর্গার নিজস্ব দেবত্ব সম্পত্তি রয়েছে । সেই সম্পত্তি থেকে আয়ের টাকাতেই পূজোর সমস্ত আয়োজন করা হয় বলে জানান তারা । মলয় বাবু, স্বর্ণপ্রসন্ন বাবু-রা চার ভাই,পরিবারের সদস্য সংখ্যা প্রায় ৭৪ জন । ব্যানার্জি পরিবারের সদস্যরা বর্তমানে কর্মসূত্রে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন সুদূর আমেরিকা, মুম্বাই, কলকাতা ও উখরায় পৈত্রিক ভিটেতে । পারিবারিক পুজোতে অংশগ্রহণ করতে সকলেই উখরার বাড়িতে আসেন প্রতিবছর । পুজোর চার দিন রান্নাবান্না, খাওয়া, আড্ডা সবই হয় একসাথে ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad