Type Here to Get Search Results !

চাষের মরসুমে তেমন বৃষ্টি না হওয়ায় সমস্যায় কাঁকসার কৃষকরা



তনুশ্রী চৌধুরী, কাঁকসা:-চাষের মরসুমে দেখা মেলেনি বৃষ্টির।এবছর উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হলেও দক্ষিণ বঙ্গে তেমন বৃষ্টি না হওয়ার জন্য সমস্যায় পড়তে হয়েছে কৃষকদের।অন্যান্য বছর বর্ষার সময় যেখানে কৃষকরা চাষের কাজ শুরু করে দেন তার জায়গায় এবছর অধিকাংশ জায়গায় কৃষি কাজ বন্ধ রেখেছেন তারা।






কোথাও আবার সাব মার্শিবেল পাম্পের জল কিনেই চাষের কাজ করছেন কৃষকরা। রাজকুসুম গ্রামের কৃষক নব কুমার সামন্ত জানিয়েছেন চাষের জন্য সেচ খালে জল দেওয়া হলেও তা পর্যাপ্ত নয় তিনি জানিয়েছেন বর্ষার শুরুতে কয়েকদিন বৃষ্টি হতেই কৃষকেরা চাষ শুরু করেন তার পরেই আর বৃষ্টির দেখা মেলেনি।ফলে জল না পেয়ে অনেক কৃষকের মাঠেই মারা গেছে ধানের বিচ।বৃষ্টির জলের অভাবে ধান চাষ না হওয়ার ফলে বাজারে চালের যোগান কমলে মূল্য বৃদ্ধি বাড়ার আশঙ্কা তো রয়েছেই।






বাজারে চালের দাম বাড়ার ফলে সমস্যায় পড়তে হবে আম জনতাকে এমনটাই আশঙ্কা কাঁকসার বাসিন্দা প্রসূন ব্যানার্জির।তিনি বলেন বৃষ্টির অভাবে চাষ না হলে সমস্যায় পড়তে হবে সাধারণ মানুষকে।কারণ এমনিতেই বাজারে জিনিসের দাম অগ্নিমূল্য।তার উপরে চাষ না হলে আরও বাড়তে পারে জিনিসের দাম।






কৃষকদের সমস্যার কথা স্বীকার করে কাঁকসা ব্লকের কৃষি দফতরের ব্লক সিড ফার্মের সহকারী ফার্ম ম্যানেজার কল্যাণ নায়েক জানিয়েছেন এবছর কাঁকসা ব্লকে জুন মাসে বৃষ্টি হয়েছে ১৭৩.৮মিলিমিটার,জুলাই মাসে ১৮৫ .২ মিলিমিটার ও আগস্ট মাসে ৪৬২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।জুন এবং জুলাই মাসে যে বৃষ্টি পাত হয় সেই পরিমানে এবছর বৃষ্টি হয় নি।এই সময়ে কৃষকরা বৃষ্টির উপরে অনেকটাই ভরসা করে  থাকে। বৃষ্টি না হলে স্বাভাবিক ভাবেই তার একটা প্রভাব পড়বে। তবে কৃষকদের অবিলম্বে শস্য বীমা করে নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad