Type Here to Get Search Results !

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলক্ষে সারা বিশ্বের পাশাপাশি শান্তিনিকেতনের উপাসনা গৃহে বিশেষ অনুষ্ঠানের আয়োজন বিশ্বভারতীর



শুভময় পাত্র,বীরভূম:- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসকে উপলক্ষ করে সারা বিশ্বের পাশাপাশি আজ শান্তিনিকেতনেও পালিত হল বিশ্বকবির প্রয়াণ দিবস উৎসব। বাইশে শ্রাবণ কবি প্রয়াণের এই দিনটিকে উপলক্ষ করে আজ সকাল থেকেই শান্তিনিকেতনের উপাসনা গৃহে গুরুদেবকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি তার স্মরণে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল বিশ্বভারতী কর্তৃপক্ষ। 








শান্তিনিকেতন ও শান্তিনিকেতন সংলগ্ন বিভিন্ন জায়গায় ও স্কুল কলেজ গুলিতে বিশেষভাবে পালিত হয়েছে এদিন বাইশে শ্রাবণ অর্থাৎ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উৎসব। শান্তিনিকেতনে এই দিনটিকে উপলক্ষ করে চলবে এক সপ্তাহব্যাপী কবি  স্মরণ। এছাড়াও এই বিশেষ দিনকে উপলক্ষ করেই বিশ্বভারতী তাদের ঘরানাই বৃক্ষরোপণ উৎসব করে থাকে একেবারে অন্য ছন্দে। পরিবেশে বৃক্ষের কতটা প্রয়োজনীয়তা সেটার গুরুত্ব বোঝাতেই এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে বিশ্বভারতী কর্তৃপক্ষ। 







গুরুদেবের গান ও কবিতা ও নৃত্যের মধ্যে দিয়ে এই দিনটি যেমন বিশ্বভারতী পালন করে থাকে, ঠিক একই ভাবেই শান্তিনিকেতন ও বোলপুরের মানুষ ও বেশ কিছু প্রতিষ্ঠান তাদের ছাত্রছাত্রীদের নিয়ে একেবারে ঘরোয়া পরিবেশে গুরুদেবের এই প্রয়াণ দিবসকে স্মরণ করে চলেছে বছরের পর বছর।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad