Type Here to Get Search Results !

অন্ডালের খনির নিচে আগুন ক্রমশ ভয়ানক হচ্ছে, সিল করা হলো এলাকা



সোমনাথ মুখার্জী,অন্ডাল:- অন্ডালের বহুলা কোলিয়ারির নর্থ জামবাদ ইউনিটের খনির নিচে বিগত চারদিন ধরে চলছে আগুন আতঙ্ক। কোনরকম ঝুঁকি না নিতেই খনি কর্তৃপক্ষ খনির নীচে শ্রমিকদের নামতে নিষেধ করেছেন । ফলে চার দিন ধরে বন্ধ রয়েছে বহুলা কোলিয়ারির নর্থ জামবাদ ইউনিট । এই খনি র শ্রমিক সংখ্যা প্রায় ১২০০ । প্রত্যেকদিন তিন শিফটে কয়লা উৎপাদন হয় প্রায় ৪০০ টনের কাছাকাছি । 






খনির নিচে আগুন লাগার কারণে বন্ধ রয়েছে উৎপাদন, ক্ষতি হচ্ছে খনির । শনিবার সকাল থেকেই আগুন নিয়ন্ত্রণে আনতে লিকুইড নাইট্রোজেন স্প্রে করার কাজ চলছিল । তার জন্য বোর হোল তৈরির নির্দিষ্ট জায়গায় দেখা হচ্ছিল । এসবের তদারকি করছিলেন খনি কর্তৃপক্ষ । সকাল থেকেই খনি শ্রমিকরা খনি চত্বরে নিজেদের কাজে আসেন, এবং ইস্তঃস্থিত বসেছিলেন যেহেতু তাদের খনির নিচে নামা বন্ধ রয়েছে। তাই হাজিরা করাবার জন্য এসেছিলেন খনি শ্রমিকরা।






হঠাৎ বেলা ১০:৩০ টা নাগাদ খনির নিচের আগুন প্রচন্ড আকার নেওয়ায় কলিয়ারীর ফ্যানের আউটলেট থেকে বেরোতে থাকে প্রচন্ড পরিমাণে কালো ধোঁয়া । হুড়োহুড়ি পড়ে যায় খনি চত্বরে । সঙ্গে সঙ্গে খালি করা হয় খনি চত্তর ও আশেপাশের এলাকা। পরিস্থিতি এতটাই ভয়ংকর যে, সংশ্লিষ্ট খনির আশেপাশের ঘরবাড়ি এবং দোকান থেকে মানুষদের সরে যাওয়ার জন্য মাইকিং করা হয় । 







খবর পেয়ে ঘটনাস্থলে চলে আসেন জামুড়িয়ার বিধায়ক হরেরাম সিং । তিনি বলেন কোলিয়ারি কর্তৃপক্ষকে এর আগেও বারবার বলা হয়েছে আগুন নিয়ন্ত্রণে আনার জন্য উপযুক্ত ব্যবস্থা নিতে । আজ আগুন নিয়ন্ত্রণে আনার জন্য লিকুইড নাইট্রোজেন স্প্রে করার ব্যবস্থা চলছে এবং সেটা হবে একটা বোরহোলের মাধ্যমে । পরিস্থিতি বর্তমানে সংকটজনক তাই বহুলা কোলিয়ারির নর্থজামবাগ ইউনিটের সঙ্গে যুক্ত রিয়েল জামবাদ ইউনিট। তাই গতকাল সেকেন্ড শিফট থেকে রিয়েল জামবাদ ইউনিট বন্ধ করা হয়েছে । সেই ইউনিটের খনিতেও খনি কর্মীদের নামা বন্ধ রয়েছে । যেহেতু এই দুটি ইউনিটের খনির নিচে সংযোগ রয়েছে। তাই যেকোনো সময় যেকোনো ইউনিটে দুর্ঘটনা ঘটতে পারে । তাই সুরক্ষার খাতিরে ই বন্ধ করা হয়েছে দুটি ইউনিটকেই।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad