Type Here to Get Search Results !

ANDAL: 'যুদ্ধ নয়-শান্তি চাই এই শ্লোগানকে সামনে রেখে সাইকেল করে কাশ্মীর পাড়ি দিলেন পেশায় ঘুগনি বিক্রেতা



সোমনাথ মুখার্জী,অন্ডাল:- 'যুদ্ধ নয়-শান্তি চাই এই শ্লোগানকে সামনে রেখে সাইকেল করে দুই নম্বর জাতীয় সড়ক অন্ডাল দিয়ে  কাশ্মীর পাড়ি দিলেন পেশায় ঘুগনি বিক্রেতা।  দুর্গাপুর সেকেন্ডারির বাসিন্দা শ্যামাপদ শর্মা (৫০) , পেশায় ঘুগনি বিক্রেতা। সেকেন্ডারি এলাকাতেই  ঘুগনি বিক্রি করেন, এটাই তার জীবিকা । বাড়িতে রয়েছে স্ত্রী ও এক ছেলে। একমাত্র মেয়ের বিয়ে দিয়েছেন বেশ কয়েক বছর আগে। সুযোগ পেলেই বেরিয়ে পড়েন ভ্রমণে। তবে এডভেঞ্চার নয়। উদ্দেশ্য বিভিন্ন বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলা। 



শ্যামাপদ বাবুর ভ্রমণসঙ্গী একটি সাইকেল । এই সাইকেল নিয়েই ইতিমধ্যে তিনি ঘুরেছেন ভারতবর্ষের প্রায় সর্বত্র । গিয়েছেন নেপালের কাঠমান্ডু পর্যন্ত । পরিবেশ পরিছন্নতা,কন্যা ভ্রূনহত্যা, নেশার বিরুদ্ধে সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে তিনি ঘুরেছেন এক প্রান্ত থেকে অপর প্রান্ত । 



ঘুগনি বেঁচে আয় হয় সামান্য । তা দিয়ে চলে সংসার । তবে অর্থ কখনো বাধা হয়ে দাঁড়ায়নি শ্যামাপদ বাবুর ভ্রমণ কর্মসূচির । স্ত্রী সহ পরিবার এ কাজে উৎসাহিত করে শ্যামপদ বাবুকে ।  'যুদ্ধ নয় শান্তি চাই' এই বার্তা ছড়িয়ে দিতে শ্যামাপদ বাবু রবিবার সাইকেল কে সঙ্গী করে যাত্রা শুরু করেন দুর্গাপুর থেকে । লক্ষ্য জম্বু-কাশ্মীর হয়ে লাদাখ পৌঁছানো । 



এদিন যাত্রাপথে অন্ডালের জে,কে রোপওয়ের কাছে দাঁড়িয়ে শ্যামাপদ বাবু বলেন যুদ্ধ মানেই ধ্বংস আর ক্ষতি । ইউক্রেন রাশিয়া যুদ্ধের ফলে গোটা বিশ্বে অর্থনীতির ওপর চাপ বেড়েছে । পেট্রোল, ডিজেল, গ্যাস সহ জিনিসপত্রের দাম বাড়ছে হুহু করে । অবিলম্বে যুদ্ধ বন্ধ হওয়ার প্রয়োজন । সেই বার্তা ছড়িয়ে দিতেই এবারের তার সফর বলে জানান তিনি ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad