Type Here to Get Search Results !

সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের প্রয়াণে মাঘ উৎসব বাতিল করল বিশ্বভারতী


শুভময় পাত্র,বীরভূম:- সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের প্রয়াণে মাঘ উৎসব বাতিল করল বিশ্বভারতী। আজকের এই দিনে বিশ্বভারতীর সর্বোচ্চ সম্মান দেশিকোত্তম পেয়েছিলেন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। দিনটা ছিল  ১৯৯৭-এর ৬ ফেব্রুয়ারি,  তৎকালীন উপাচার্য দিলীপ সিংহ মহাশয় তার হাতে পুরস্কার তুলে দেন।  আম্রকুঞ্জের জহর বেদীতে এই সম্মান প্রদান করেছিল বিশ্বভারতী। তার পর কেটে গিয়েছে ২৫ বছর। 



২০২২-এর আর এক ৬ ফেব্রুয়ারি প্রয়াত হলেন লতা মঙ্গেশকর। ওই একবারই শান্তিনিকেতনের মানুষ খুব কাছ থেকে দেখেছিলেন লতা মঙ্গেশকর কে। সেদিনের মঞ্চেই আর এক বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আড্ডায় মেতে উঠেছিলেন লতা জী। আড্ডার এমনই নেশা যে শান্তিনিকেতনের অ্যান্ড্রুজ পল্লিতে  মোহরদির (কণিকা বন্দ্যোপাধ্যায়) বাড়িতে পর্যন্ত চলে গিয়েছিলেন লতা মঙ্গেশকর। 


শান্তিনিকেতনের প্রবীণরা বলছেন, মোহরদিকে সোজা বলেছিলেন লতা, ‘‘তুমি যদি রাজি হও, একসঙ্গে রবীন্দ্রসঙ্গীত গাইব।’’ কিন্তু তার পর অসুস্থ হয়ে পড়েন কণিকা বন্দোপাধ্যায়। ২০০০-সালে মৃত্যু হয় তাঁর। ’’ বিশ্বভারতীর দেশিকোত্তম সম্মান প্রদানের মঞ্চ থেকেই দু’লাইন সরস্বতী বন্দনা গিয়েছিলেন লতা মঙ্গেশকর। আজও সেই স্মৃতি সকলের মনে অম্লান। শান্তিনিকেতন চেয়েছিল, আরও এক বার তিনি আসুন কবিগুরুর কর্মক্ষেত্রে। সেই আশা আর পূরণ হল না। 




রীতি অনুযায়ী এদিন থেকেই শ্রীনিকেতনে শুরু হয় মাঘ উৎসব ৷ প্রতি বছর এই দিনে মাঘ উৎসবের পাশাপাশি শ্রীনিকেতন মেলা বা মাঘ মেলা হয়ে থাকে । কিন্তু, কোভিড পরিস্থিতির জন্য এবার মেলার আয়োজন করেনি বিশ্বভারতী কর্তৃপক্ষ । তবে প্রথা অনুযায়ী মাঘ উৎসবের সূচনা হয় ৷ আজ রবিবার সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের প্রয়াণে এই মাঘ উৎসবের সন্ধ্যানুষ্ঠান বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ । শিল্পী প্রয়াণে শোকের ছায়া শান্তিনিকেতনেও।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad