Type Here to Get Search Results !

International Mother Language Day 2022: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে যোগ দিলেন না বিশ্বভারতীর উপাচার্য



শুভময় পাত্র,বীরভূম:- আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের (International Mother Language Day 2022) অনুষ্ঠানে যোগ দিলেন না বিশ্বভারতীর (Visva-Bharati University) উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী। বিশ্বভারতীর রীতি মেনে প্রতিবছর ২১শে ফেব্রুয়ারি শান্তিনিকেতনের ইন্টারন্যাশনাল গেস্ট হাউজ থেকে বাংলাদেশ ভবন পর্যন্ত প্রভাতফেরীতে যোগদান করেন উপাচার্য। সেই শোভাযাত্রা শেষ হয় বাংলাদেশে ভবনে। বাংলাদেশ ভবনে অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য নিবেদন করেন উপাচার্য থেকে শুরু করে বিশ্বভারতীর ছাত্র-ছাত্রী অধ্যাপক কর্মী সকলেই। 



যদিও এবছর ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের (International Mother Language Day 2022) দিন সশরীরে দেখা গেল না বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী কে। এই নিয়ে শুরু হয়েছে রবীন্দ্রনাথের কর্মভূমি শান্তিনিকেতনে (Santiniketan) বিতর্ক। উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী কোথায় ? কেন এলেন না একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবসের দিন এই বিশেষ অনুষ্ঠানে? সেই নিয়ে শুরু হয়েছে জোর বিতর্ক। 



যদিও একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশ্বভারতীর (Visva-Bharati University) এই বিশেষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর অধ্যাপক থেকে শুরু করে ছাত্র-ছাত্রী কর্মী সকলেই। " আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি। '' ২১ ফেব্রুয়ারি বাঙালির কাছে এক গৌরবোজ্জ্বল দিন। আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস আমাদের মানে বাঙালিদের জন্য একটি বিশেষ দিন । এই দিনে আমরা আমাদের প্রিয় ভাষা বাংলা কে আমাদের মাতৃভাষা হিসেবে অর্জন করতে পেরেছি । 



আর এই বিশাল অর্জনের পিছনে ছিলো বহু বাঙালির প্রান বিসর্জন ।  এই দিনটি বাংলাদেশে  শহিদ দিবস হিসেবে পরিচিত হলেও ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর প্যারিস অধিবেশনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। তারপর ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। 



২০১০ সালের পর থেকে রাষ্ট্রসংঘও ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে আসছে। কবিগুরুর পুণ্যভূমি শান্তিনিকেতনে প্রতিবছরই যথাযথ মর্যাদার সাথে এই দিনটিকে পালন করেন বিশ্বভারতী ছাত্রী ও কর্মী অধ্যাপকরা, কিন্তু এবছর একটু ব্যতিক্রম ঘটলো। উপাচার্য বিহীন ভাবেই যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করল শান্তিনিকেতন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad