Type Here to Get Search Results !

সোমবার লোকাল ট্রেনে উঠলেই ভাড়া গুণতে হচ্ছে প্রায় তিনগুণ ! সমস্যায় সাধারণ যাত্রীরা


শুভময় পাত্র বীরভূম ও নিজস্ব প্রতিনিধি বর্ধমান:- দীর্ঘ সাড়ে পাঁচ মাস পর রবিবার কোভিড আবহের মধ্যেই রাজ্যে লোকাল ট্রেন (Local Train) চালু হয়েছে। আর সোমবার লোকাল ট্রেনে উঠলেই  ভাড়া গুণতে হচ্ছে তিনগুণ। সমস্যায় সাধারণ যাত্রীরা।এখানেও এক অদ্ভুত বৈপরীত্য। 

বর্ধমান হাওড়া (Bardhaman to Howrah) মেইন (Main) ও কর্ড (Cord) শাখায় লোকাল ট্রেনের ভাড়া (Local Train Fair) অপরিবর্তিত  আছে। ভাড়া বাড়ে নি। কিন্তু বর্ধমান রামপুরহাট (Bardhaman to Rampurhat)কিংবা বর্ধমান আসানসোল (Bardhaman to Asansol) রেলপথে লোকাল ট্রেনের ভাড়া তিনগুণ বেড়েছে বলে জানান সাধারণ যাত্রীরা।

যেখানে বর্ধমান থেকে গুসকরা এতদিন লোকাল ট্রেনে ভাড়া ছিল দশ টাকা।কিন্তু সোমবার থেকে ভাড়া বেড়ে হয়েছে এক লাফে ৩০ টাকা।ঠিক তেমনি বর্ধমান থেকে বোলপুর স্টেশন পর্যন্ত ভাড়া ছিল ১৫ টাকা।সোমবার থেকে তা হয়েছে ৩৫ টাকা।সাধারণ যাত্রীরা চরম সমস্যায় পড়েছেন।তারা রেলের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিচ্ছেন।

বর্ধমান হাওড়া মেইন ও কর্ড শাখায় ইএমইউ (Electric multiple unit) লোকাল ট্রেন চলায় সেখানে ভাড়া বাড়ে নি।কিন্তু যে রেল শাখায় মেমু (Mainline Electric Multiple Unit) লোকাল ট্রেন চলে সেখানে লোকাল ট্রেনের ভাড়া তিনগুণ বেড়েছে। অন্যদিকে বর্ধমান কাটোয়া শাখায় যেহেতু ইএমইউ চলে তাই সেখানেও যাত্রী ভাড়া অপরিবর্তিত রয়েছে।

মেল এক্সপ্রেস এর ভাড়া এখন লোকাল ট্রেনে

গতকাল বর্ধমান স্টেশন থেকে এই নিয়ম শুরু হলেও অন্যান্য স্টেশনে পূর্বের নিয়ম অনুযায়ী টিকিট মূল্য ধার্য করা হয়েছিল। কিন্তু আজ সকাল থেকেই প্রত্যেক স্টেশন থেকে বর্ধিত মূল্য নেওয়া হচ্ছে রেলযাত্রীদের কাছ থেকে। 

বোলপুর গুসকরা যেখানে ভাড়া ছিল দশ টাকা এখন তা বেড়ে হয়েছে ৩০ টাকা।এক ধাক্কায় দুগুন এর উপর ভাড়া বৃদ্ধি লোকাল ট্রেনে, কিন্তু টিকিট দেওয়া হচ্ছে মেইল এক্সপ্রেস এর। আজ সকাল থেকেই সমস্ত লোকাল ট্রেন ও অন্যান্য ট্রেন চালু হওয়ার একটা খবর প্রথম থেকেই হয়েছিল। সেই মোতাবেক বেশকিছু ট্রেন চলাচল করলেও সমস্ত ট্রেনের ক্ষেত্রে স্বাভাবিক ট্রেন চলাচল আজকেই শুরু হয়েছে।

বেশকিছু ট্রেন পূর্ব নিয়ম অনুযায়ী চললেও বেশিরভাগ ক্ষেত্রেই ট্রেন চলাচলের মধ্যে বিঘ্নতা দেখা দিয়েছে। এরইমধ্যে যাত্রীদের এক বিশাল অংশ হয়রানির শিকার হয়েছে গতকাল যারা লোকাল ট্রেনে চেপে সকালবেলায় গন্তব্যস্থলে পৌঁছেছেন, বিকালের দিকে ফেরার পথে তার ভাড়া দ্বিগুন এর উপর হয়ে যাওয়ায় রীতিমত হতভম্ব রেল যাত্রীরা। 

আরো পড়ুন:- সপ্তাহের প্রথমদিন কিছুটা ভিড় বেড়েছে বর্ধমান স্টেশনে, তবে কীভাবে পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে যাতায়াত বজায় রাখা হবে তার কোনো উত্তর নেই কারও কাছে !

এই ঘটনায় বেশ কিছু রেলযাত্রী লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট কাটতে গেলে হঠাৎ এই ভাড়া বৃদ্ধি কে মানতে না পেরে টিকিট না কেটে বিরক্ত হয়ে বেরিয়ে আসে লাইন থেকে। রেল কর্মীদের এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তারা নির্দ্বিধায় বলে দেন উপর থেকে ভাড়া বৃদ্ধি হয়েছে আমরা কিছু জানি না। এই নিয়ে রীতিমতো নাকাল নিত্যযাত্রী থেকে শুরু করে সাধারণ রেল যাত্রী সকলেই। 

গতকাল সকালে দেবাশীষ বসু নামে এক যাত্রী তার ব্যক্তিগত কারণে বর্ধমান যেতে হয়। তিনি যথারীতি সকালে একটি লোকাল টিকিট কাটেন ১৫ টাকার বিনিময়। তিনি যখন বর্ধমান থেকে বোলপুরের উদ্দেশ্যে লোকাল ট্রেনের টিকিট কাউন্টারে টিকিটের খোঁজ করেন, তখন ওপার থেকে এক রেলকর্মী জানান ভাড়া এখন ৩৫ টাকা। রীতিমতো চমকে গেলেন দেবাশিস বাবু। 

তিনি রেলকর্মীকে জিজ্ঞাসা করলেন সকালে ১৫ টাকা আর বিকেলে ৩৫ টাকা কি করে হয়। ওদিক থেকে নির্দ্বিধায় বলে দিলেন ভাড়া বেড়েছে।নিরুপায় হয়ে বর্ধিত ভাড়ার মূল্য দিয়েই কাটতে হলো টিকিট। হঠাৎ এই ধরনের দ্বিগুণের বেশি রেলের টিকিটের মূল্য বৃদ্ধিতে রীতিমতো বিক্ষুব্ধ সাধারণ যাত্রীরা।

Update:- বর্ধমান রামপুরহাট এবং বর্ধমান আসানসোল ডিভিশনের লোকাল ট্রেনের ভাড়া বৃদ্ধির কারণ জানালেন বর্ধমানের স্টেশন ম্যানেজার স্বপন অধিকারী




Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad