Type Here to Get Search Results !

দক্ষিণ চীন সাগরে 'অজানা বস্তুর' সঙ্গে ধাক্কা খেল মার্কিন সাবমেরিন


ওয়েবডেস্ক:- দক্ষিণ চীন সাগরের আন্তর্জাতিক  জলসীমায় মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পারমাণবিক সাবমেরিন জলের  নিচ দিয়ে চলার সময় 'অজ্ঞাত' একটি বস্তুর সঙ্গে ধাক্কা খেয়েছে। ২ অক্টোবর শনিবারের এ ঘটনায় কেউ গুরুতর আহত হননি। সাবমেরিন বর্তমানে পুরোপুরি চালু রয়েছে।মার্কিন নৌবাহিনীর মুখপাত্রের বিবৃতিতে বলা হয়েছে, এরপরও ইউএসএস কানেটিকাট নামের সাবমেরিনটি পুরোপুরি সচল আছে। সাবমেরিনটি এখন গুয়ামের উদ্দেশ্যে রওনা হয়েছে। কী কারণে এমন ঘটনা ঘটল তা তদন্ত করে দেখা হবে এবং সাবমেরিনের কেমন ক্ষতি হয়েছে তা যাচাই করে দেখা হচ্ছে। 

এমন এক সময়ে ঘটনাটি ঘটল যখন ওই অঞ্চলকে ঘিরে তুমুল উত্তেজনা বিরাজ করছে। তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে চীনা বিমানের একের পর এক 'অনুপ্রবেশের' ঘটনায় যুক্তরাষ্ট্রের ব্যাপক তৎপর রয়েছে।

তবে দক্ষিণ চীন সাগরের ওই অংশ বিশ্বের অন্যতম বিরোধপূর্ণ এলাকা হিসেবে পরিচিত।  ফিলিপিন্স, ব্রুনেই, মালয়েশিয়া, তাইওয়ান ও ভিয়েতনামের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে চীনের বিরোধ কয়েক দশকের। চীন ওই সাগরের বেশিরভাগ অংশের মালিকানা দাবি করে আসছে। প্রতিবেশী অনেক দেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের তাতে আপত্তি আছে। 

এ বিরোধকে কেন্দ্র করে সাম্প্রতিক বছরগুলোতে ওই অঞ্চলে উত্তেজনা বাড়ছেই। কয়েক সপ্তাহ আগে তারা ব্রিটেন  ও অস্ট্রেলিয়াকে নিয়ে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের জন্য অকাস নামের নতুন একটি নিরাপত্তা জোট করেছে। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে পারমাণবিক শক্তিধর সাবমেরিন বানানোর প্রযুক্তি পাবে অস্ট্রেলিয়া।

এই জোট যে চীনকে আটকাতে, তা সবার কাছেই পরিষ্কার। এর পাল্টা হিসেবে তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে কয়েক ডজন যুদ্ধবিমান উড়িয়ে বেইজিং তার নিজের শক্তি প্রদর্শন করেছে। তাইওয়ান প্রণালীর আশপাশে শান্তি বিঘ্নিত হয় এমন পদক্ষেপে 'গভীর উদ্বেগ' প্রকাশ করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান।


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad