Type Here to Get Search Results !

Apple MacBook Pro (2021) লঞ্চ হল ভারতে, জানুন ফিচার্স ও স্পেসিফিকেশনস


ওয়েবডেস্ক :- Apple সোমবার তার 'Unleashed' ইভেন্টে নতুন Mac Book Pro মডেল লঞ্চ করেছে। যা কোম্পানির নতুন সিলিকন চিপ এর  উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যা M 1 Pro এবং M1 Max নামে পরিচিত। বহুল প্রতীক্ষিত Mac Book Pro সিরিজটি 14- এবং 16-ইঞ্চি দুটি ডিসপ্লে সাইজে লঞ্চ করা হয়েছে। এই লেটেস্ট সিলিকন সিস্টেম-অন-চিপ  Intel Core i7 প্রসেসরের তুলনায় ৩.৭ গুন ফাস্ট পারফরম্যান্স অফার করবে বলে সংস্থার দাবি।অপারেটিং সিস্টেমের ক্ষেত্রেও কিন্তু দেখা যাবে নতুন চমক।

Apple MacBook Pro (2021) দাম 

ভারতে 14 ইঞ্চি Apple MacBook Pro (2021) মূল্য 1,94,900 টাকা । তবে এটি শিক্ষার্থীদের জন্য পাওয়া যায় 1,75,410 টাকায়।  16-ইঞ্চি অ্যাপল ম্যাকবুক প্রো (2021) মডেলের দাম 2,39,900 টাকা সাধারণ গ্রাহকদের জন্য এবং শিক্ষার্থীদের  জন্য 2,15,910 টাকায় । 

নতুন ম্যাকবুক প্রো মডেল গুলি আগামী সোমবার অর্থাৎ ২৬ অক্টোবর থেকে অ্যাপল ম্যাকবুক প্রো (২০২১) অ্যাপল ইন্ডিয়ার অনলাইন স্টোরের মাধ্যমে কেনা যাবে।

Apple MacBook Pro (2021) স্পেসিফিকেশন

অ্যাপল ম্যাকবুক প্রো (2021) মডেলগুলি 14 ইঞ্চি এবং 16 ইঞ্চি ডিসপ্লে এবং নতুন ডিজাইনের পাওয়া যাবে। এতেও লিকুইড রেটিনা এক্সডিআর ডিসপ্লে এবং মিনি-LED টেকনোলজি ব্যবহার করা হয়েছে। ১৪.২ ইঞ্চি এবং ১৬.২ ইঞ্চির ডিসপ্লে প্যানেলের রেজোলিউশন যথাক্রমে ৩,০২৪x১,৯৬৪ পিক্সেল  এবং ৩,৪৫৬x২,২৩৪ পিক্সেল । উভয় ডিসপ্লেই, ২৫৪ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১,০০০ নিট ফুল-স্ক্রিন ব্রাইটনেস, ১,৬০০ নিট পিক ব্রাইটনেস, ১,০০০,০০০:১ কনট্রাস্ট রেশিও, পি৩ ওয়াইড কালার গ্যামেট এবং এইচডিআর টেকনোলজি সাপোর্ট করবে। নতুন MacBook Pro মডেল ১২০ হার্টজ পর্যন্ত অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেটের Pro Motion ডিসপ্লে টেকনোলজি সহ এসেছে।

এই ডিসপ্লে প্যানেলের চারপাশে সরু বেজেল আছে এবং উপরিভাগে থাকছে একটি নচ। এই নচ কাটআউটের মধ্যে ১,০৮০ পিক্সেলের ফেসটাইম ক্যামেরা এবং কম্পিউটেশনাল ভিডিও সহ উন্নত ইমেজ সিগন্যাল প্রসেসর রয়েছে। এই  ম্যাকবুকে একটি ম্যাজিক কীবোর্ড আছে, যাতে টাচ বারের পরিবর্তে ফিজিক্যাল ফাংশন কী এবং আরো বড় এসকেপ কী দেখা যাবে। এই ল্যাপটপে  কী-বোর্ডের ডান দিকে একটি টাচ আইডি সেন্সর বাটন পাওয়া যাবে। একই সাথে থাকছে একটি ফোর্স টাচ ট্র্যাকপ্যাডও।

ম্যাকবুক প্রো (২০২১) এর উভয় মডেলে সদ্য লঞ্চ হওয়া M1 Pro বা M1 Max চিপসেট ব্যবহার করা হয়েছে, যা পূর্ববর্তী M1 চিপের থেকেও বহুগুন ফাস্ট পারফরম্যান্স অফার করবে। সেক্ষেত্রে, এম১ প্রো চিপে, ১৬-কোর জিপিইউ সহ ১০-কোর সিপিইউ রয়েছে। এই সিপিইউ এর মধ্যে ৮টি হাই পারফরম্যান্স কোর ও ২টি লো পারফরম্যান্স কোর অন্তর্ভুক্ত। অন্যদিকে, এম১ ম্যাক্স চিপকে প্রো নোটবুকের জন্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী চিপ বলে দাবি করেছে অ্যাপল। 

এতে, ১০-কোর সিপিইউ এবং ৩২-কোর জিপিইউ আছে। উভয় চিপই ১৬-কোর নিউরাল ইঞ্জিন সাপোর্ট করবে, যা নতুন ম্যাকবুক প্রো মডেলের মেশিন লার্নিং ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। একই সাথে, প্রোরেস (ProRes) এনকোড এবং ডিকোড ইঞ্জিনও উপস্থিত থাকছে এই লেটেস্ট ম্যাকবুকে। উভয় চিপেই ৫১২ জিবি থেকে শুরু করে ৮ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ পাওয়া যাবে। তবে, চিপসেট নির্বাচনের উপর নির্ভর করছে ল্যাপটপে ১৬ জিবি, ৩২ জিবি বা ৬৪ জিবি ইউনিফাইড মেমরির মধ্যে কোনটি পাবেন ইউজাররা।

উন্নততর পারফরম্যান্স এবং ব্যাটারি লাইফ অফার করার জন্য ম্যাকবুক প্রো (২০২১) নতুন ম্যাকওএস সিস্টেমে চলবে। এই নতুন অপারেটিং সিস্টেমকে এম১ প্রো এবং এম১ ম্যাক্স চিপের জন্য অপ্টিমাইজ করা হয়েছে।

MacBook Pro (2021) ল্যাপটপের কানেক্টিভিটি অপশনের মধ্যে থাকছে, SDXC কার্ড স্লট, HDMI পোর্ট, ম্যাগসেফ ৩ পোর্ট এবং তিনটি থান্ডারবোল্ট ৪ (USB-C) পোর্ট। MacBook Pro (2021) এর ১৪.২ ইঞ্চির ভ্যারিয়েন্ট সিঙ্গেল  চার্জে ১৭ ঘন্টা পর্যন্ত এবং ১৬.২ ইঞ্চির ভ্যারিয়েন্ট ২১ ঘন্টা পর্যন্ত ভিডিও দেখতে পারবেন। এই ল্যাপটপ ম্যাগসেফ ৩ (MagSafe 3) ম্যাগনেটিক চার্জার সাপোর্ট করবে। যদিও, ইউজাররা থান্ডারবোল্ট ৪ পোর্ট ব্যবহার করে এই ল্যাপটপকে ইউএসবি টাইপ-সি ক্যাবলের মাধ্যমে চার্জ করতে পারবেন।

ম্যাকবুক প্রো ল্যাপটপে ছয়টি স্পিকার সাউন্ড সিস্টেম দেওয়া হয়েছে। যাতে দুটি টুইটার এবং চারটি ফোর্স-ক্যান্সেলিং উফার অন্তর্ভুক্ত। একই সাথে থাকছে ডলবি অ্যাটমস সমর্থিত স্প্যাশিয়াল অডিও ও ডায়নামিক হেড ট্র্যাকিং টেকনোলজি, যা দুর্দান্ত সারাউন্ডিং সাউন্ড অভিজ্ঞতা প্রদান করবে। এছাড়া, এই ল্যাপটপে রয়েছে অ্যাডভান্স থার্মল সিস্টেম, যা আগের প্রজন্মের তুলনায় ৫০% বেশি হিট নির্গমন করতে পারবে।


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad