Type Here to Get Search Results !

আমেরিকান কোম্পানি জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনে ছাড়পত্র দিল কেন্দ্র


ওয়েবডেস্ক:- আমেরিকান কোম্পানি জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ করোনা ভ্যাকসিন ভারতে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে । শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী টুইট করে এই তথ্য দিয়েছেন। এখন পর্যন্ত ভারতে মোট পাঁচটি করোনা ভ্যাকসিন অনুমোদন পেয়েছে । এখন ভারতে কোভিডের পাঁচটি টিকা রয়েছে, যা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে। অন্য চারটি হল সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভাক্সিন, রাশিয়ার স্পুটনিক ভি । 

জনসনের সিঙ্গল ডোজের ক্লিনিকাল ট্রায়ালও চলছিল দেশে। সূত্রের খবর, সেই ট্রায়ালের রিপোর্ট খতিয়ে দেখে জনসনের ভ্যাকসিনে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোল।জনসন এন্ড জনসন কোম্পানির সিঙ্গেল শট কোভিড ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে আমেরিকায়। বহু মানুষকে কম সময়ে টিকার ডোজ দেওয়ার জন্যেই এই সিঙ্গেল শট ভ্যাকসিন বানানো হয়েছে। 

চলতি বছর ফেব্রুয়ারিতে মার্কিন ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এই টিকার ট্রায়ালে ছাড়পত্র দেয়। এই টিকা করোনার একাধিক ভ্যারিয়েন্টের ক্ষেত্রে কার্যকরী হতে পারে বলে জানানো হয়েছে।এই টিকার সিঙ্গেল ডোজ মাঝারি থেকে জটিল সংক্রমণ রুখতে ৬৬ % কার্যকরী । সিভিয়ার বা গুরুতর সংক্রমণ রুখতে ৮৫ % কার্যকর বলে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন তরফে জানানো হয়েছে।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad