Type Here to Get Search Results !

Google Doodle: ১০৭ তম জন্মবার্ষিকীতে ভারতের প্রথম মহিলা বিমান চালক সরলা ঠকরালকে সম্মান জানাল গুগল, প্রকাশ নয়া ডুডল


ওয়েবডেস্ক:- রবিবার গুগল ভারতের প্রথম মহিলা পাইলট সরলা ঠকরালের (Sarla Thukral) ১০৭  তম জন্মবার্ষিকীতে তাকে সম্মান জানাল গুগল।সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল, সরলা ঠুকরালের জন্মবার্ষিকী উপলক্ষে একটি গুগল ডুডল (Google Doodle)প্রকাশ  করেছে।

ভারতের প্রথম মহিলা পাইলট ছিলেন সরলা ঠকরাল। ১৯৩৬ সালে প্রথম ভারতীয় নারী হিসেবে মাত্র ২১ বছর বছর বয়সে পাইলটের 'এ' লাইসেন্স পান তিনি।  লাহোর ফ্লাইং ক্লাব থেকে পাইলট হওয়ার প্রশিক্ষণ পান তিনি। প্রাথমিক লাইসেন্স পাওয়ার পর, তিনি লাহোর ফ্লাইং ক্লাবের বিমানে ১০০০ ঘণ্টা আকাশে উড়েছিলেন। আজ তাঁর ১০৭তম জন্মদিন উপলক্ষে সরলাকে (Sarla Thukral) সম্মান জানিয়ে আজ বিশেষ ডুডল প্রকাশ করল গুগল (Google Doodle)।

মাত্র ১৬ বছর বয়সে বিয়ে হয়েছিল সরলার। তাঁর স্বামী পিডি শর্মা নিজে একজন পাইলট ছিলেন। ১৯৩৯ সালে একটি বিমান দুর্ঘটনায় মারা যান পিডি শর্মা। বিমান দুর্ঘটনায় তার স্বামী মারা যাওয়ার পর তিনি কমার্শিয়াল পাইলট প্রশিক্ষণের জন্য যোধপুর যান। তবে ততদিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘোষণার কারণে তার কমার্শিয়াল পাইলট প্রশিক্ষণ স্থগিত করা হয়েছিল। তাই কমার্শিয়াল পাইলট হয়ে ওঠা হয়নি।

আরো পড়ুন :-

তারপরে, তিনি লাহোরে ফিরে যান এবং মায়ো স্কুল অফ আর্টস ( Now National College of Arts) এ পেইন্টিং এবং ফাইন আর্টস নিয়ে পড়াশোনা করেন। দেশভাগের পর, তিনি দিল্লিতে ফিরে আসেন এবং ১৯৪৮ সালে আর.পি ঠকরালের সাথে দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হন।২০০৮ সালে দিল্লিতে প্রয়াত হন তিনি। 

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad