Type Here to Get Search Results !

আফগানিস্তান ইস্যুতে চিন্তিত ব্রিটেন, জরুরি ভিত্তিতে জি ৭ বৈঠকের ডাক


ওয়েব ডেস্ক:-
আফগানিস্তান ইস্যুতে চিন্তিত ব্রিটেন জরুরি ভিত্তিতে জি ৭ বৈঠকের ডাক দিল।ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন গতকাল তালিবান ইস্যুতে আফগানিস্তানের বেড়ে চলা অশান্তির বিষয়ে আলোচনা করেন।এদিন ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন,আফগানিস্তানের (Afghanistan)সংকট নিয়ে আলোচনা করার জন্য মঙ্গলবার জি ৭ (G7) নেতাদের বৈঠক ডাকা হয়েছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে অনুরোধ করেছিলেন এই বিষয়টি বাড়তে বাধা দেওয়ার উপায় খুঁজে বের করতে হবে।

টুইটে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লেখেন, ‘‌নিরাপদভাবে নাগরিকদের সরাতে, মানবিক সংকট রোধে এবং গত ২০ বছরের প্রাপ্ত ক্ষমতা সুরক্ষিত করতে আফগান জনগণের পাশে দাঁড়িয়ে আন্তর্জাতিক সম্প্রদায়গুলোর একসঙ্গে কাজ করা খুবই গুরুত্বপূর্ণ।’‌ ব্রিটেন বর্তমানে জি ৭-এ নেতৃত্বে রয়েছে। এছাড়াও বাকি দেশগুলির মধ্যে রয়েছে আমেরিকা যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্স, জার্মানি, জাপান এবং কানাডা।


তালিবানরা গত সপ্তাহে কাবুলের উপর নিয়ন্ত্রণ কায়েম করে। আফগান প্রদেশ দখল করে তা রক্ষার জন্য নাগরিক এবং আফগান সামরিকদের দেশ ছাড়তে বাধ্য করে। অনেকেই তালিবান শাসনের আরোপিত শরিয়ত আইনের কঠোর জীবনে ফিরে যাওয়ার আশঙ্কা করেন।  যা ২০ বছর আগে শেষ করেছিল আফগানিস্তান। যখন আতঙ্কের পরিবেশে হাজার হাজার নাগরিক তালিবানদের ভয়ে মরিয়া হয়ে দেশ ছাড়ছে, তখন কিভাবে সামলাতে হবে কাবুলের সংকটজনক পরিস্থিতি তা নিয়ে আলোচনা করছে পশ্চিমের দেশগুলি। 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad