Type Here to Get Search Results !

কালীপুজো উপলক্ষে কোটা গ্রামে ২০০বছর ধরে জলাশয়ে ভেলা ভাসিয়ে হয়ে আসছে এক অন্য ধরনের কার্নিভাল



তনুশ্রী চৌধুরী,কাঁকসা:-কলকাতার দুর্গা পুজো যখন ইউনেস্কো দ্বারা হেরিটেজ স্বীকৃতি পায়। এবং সেই দুর্গাপুজোর কার্নিভাল যখন রাজ্য তথা গোটা বিশ্বের মানুষের কাছে এক অন্য রকম আকর্ষণ হয়ে ওঠে। সেই রাজ্যেরই পূর্ব বর্ধমান জেলার বুদবুদ থানার অন্তর্গত কোটা গ্রামে এক অন্য ধরনের কার্নিভাল ২০০ বছর ধরে আয়োজিত হয়ে আসছে কালীপুজো উপলক্ষে।প্রায় দুশো বছর ধরে এই কার্নিভাল হয়ে আসছে বলে জানিয়েছেন গ্রামের বাসিন্দারা এবং উদ্যোক্তারা।








উদ্যোক্তারা জানিয়েছেন কলকাতায় যখন  বিভিন্ন দুর্গাপুজো কমিটি গুলির দুর্গা প্রতিমা নিয়ে নানান সুসজ্জিত ট্যাবলো কার্নিভালে যোগ দেয়। কিছুটা সেই ধরনেরই কার্নিভাল হয় কোটা গ্রামে। তবে এই কার্নিভাল ট্যাবলো সাজিয়ে রাস্তার উপর দিয়ে যায় না।









রীতিমতো একটি বিশাল আকার জলাশয়ে ভেলার উপর দেবী কালীর প্রতিমা এবং শিব পার্বতীর প্রতিমা  চাপিয়ে গোটা জলাশয় প্রদক্ষিণ করা হয়।এই অনুষ্ঠান দেখতে প্রতি বছরের মত এবছরও হাজার হাজার মানুষ ভিড় জমিয়েছিলেন জলাশয়ের ধারে।








প্রতি বছর ভাই ফোঁটার দিন বিকাল ৪টা থেকে শুরু হয় অনুষ্ঠান।এক এক করে গোটা গ্রামের পুজো মণ্ডপ থেকে দেবী কালীর প্রতিমা ও শিব পার্বতীর প্রতিমা এসে পৌঁছায় জলাশয়ের ধারে।এর পরেই একটি একটি করে সমস্ত প্রতিমা আলাদা আলাদা ভেলায় তুলে গোটা জলাশয় প্রদক্ষিণ করেন পুজো উদ্যোক্তারা। 








সন্ধ্যা হলেই সমস্ত প্রতিমা বিসর্জন দেওয়া হয় ওই জলাশয়েই। প্রাচীন কাল থেকে এই নিয়ম চলে আসছে এখানে।ভেলা ভাসান নামের এই অনুষ্ঠান উপলক্ষ্যে প্রতি বছরের মত এবছরও বসেছে মেলা। যা চলবে আগামী চার দিন।মেলা বসার পাশাপাশি নানান সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে মেলা প্রাঙ্গনে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad