Type Here to Get Search Results !

শিবের নীলপুজো উপলক্ষে বুদবুদের চম্পাই নগরে শিব মন্দিরে সকাল থেকেই শিবের মাথায় জল ঢালতে ভিড় জমান ভক্তরা

 


তনুশ্রী চৌধুরী,কাঁকসা:- শিবের নীলপুজো উপলক্ষে বুদবুদের কসবা এলাকার চম্পাই নগরে শিব মন্দিরে সকাল থেকেই শিবের মাথায় জল ঢালতে ভিড় জমান ভক্তরা। দামোদর নদের পাশেই ওই শিব মন্দির চাঁদ সওদাগরের শিব মন্দির নামেই পরিচিত। প্রতিবছরের মতো  এ বছরও চাঁদ সওদাগরের প্রতিষ্ঠিত শিবমন্দিরে শুরু হয়েছে শিবের গাজন। গাজন উপলক্ষে  মন্দির চত্বরে বসেছে মেলা। গাজন উৎসব চলবে রাতভর সেই সঙ্গে চলবে মেলা । মঙ্গলবার থেকে শুরু হওয়া মেলা ও গাজন চলবে পয়লা বৈশাখ পর্যন্ত।

 

গত দু'বছর করোনা অবহে তেমন ভাবে গাজন ও নীল ষষ্ঠীর পুজো না হলেও এই বছর মহা ধুমধামে পুজোর আয়োজন করা হয়েছে। স্থানীয় মানুষরা ছাড়াও দূরদূরান্ত বহু ভক্তের সমাগম হয়েছে এই বছর। চাঁদ সদাগরের প্রতিষ্ঠার শিব মন্দিরে জল ঢেলে নীল পুজা করেন এবং পরিবারের মঙ্গল কামনায় শিবের কাছে প্রার্থনা করেন। মন্দিরের পুরোহিত জানিয়েছেন বহুকাল আগে চাঁদ সওদাগর এখানে তার পরিবার নিয়ে বসবাস করতেন এবং তিনি ছিলেন একনিষ্ঠ শিবের ভক্ত ও সেই জন্যই তিনি এখানে প্রতিষ্ঠা করেন শিব মন্দির। 

 

আর সেই পৌরাণিক কাল থেকে হয়ে আসছে এখানে শিবের পুজো। তবে শিব রাত্রিতে সব থেকে বড় পুজোর আয়োজন করা হয়। পুজো উপলক্ষ্যে ৩দিন ধরে মেলার আয়োজন করা হয়।
শোনা যায় এই মন্দিরের কথা মনসা মঙ্গল কাব্যে বর্ণিত আছে।যেখানে বেহুলা লখিন্দরের কাহিনীও রয়েছে।
সেই সমস্ত কাহিনীর কিছু কিছু নিদর্শন আজও দেখা মেলে। আর তা দেখার জন্য বহু মানুষ আজও চম্পাই নগরে আসেন ভ্রমণে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad