Type Here to Get Search Results !

আফগানিস্তানের লস্করগাহ শহর দখল করলো তালিবানরা


ওয়েবডেস্ক:- আফগানিস্তানে নিরাপত্তা বাহিনী এবং তালিবানদের মধ্যে সংঘর্ষ অব্যাহত। আফগানিস্তানের বহু এলাকা দখল করে আছে তালিবান। তালিবানরা (Taliban) শুক্রবার আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার  (Kandahar) দখল করার দাবি করেছে। তালিবানদের এই ঘোষণার পর রাজধানী কাবুল এবং অন্যান্য কিছু এলাকা আফগান সরকারের হাতে থাকবে। তালিবান ও আফগান সেনাবাহিনীর যুদ্ধে খেসারত দিতে হচ্ছে  সাধারণ মানুষ কে ।বিদ্রোহীদের দাবির সত্যতা নিশ্চিত করে আফগান নিরাপত্তা বাহিনীর একটি সূত্র শুক্রবার এএফপিকে জানায়, তালিবানরা প্রধান শহর লস্করগাহ (Lashkar Gah)দখল করেছে।

তালিবানের একজন মুখপাত্র এক টুইট বার্তায় বলেন, 'কান্দাহার পুরোপুরি জয় করা হয়েছে। মুজাহিদিনরা শহীদ চকে পৌঁছেছে।' স্থানীয় এক বেসামরিক নাগরিকও তালিবানের দাবিকে সমর্থন করে, সংবাদ সংস্থা এএফপিকে বলেছে যে সরকারি বাহিনী শহরের বাইরে একটি সামরিক আস্তানা থেকে পিছু হটেছে।

প্রসঙ্গত , এর আগে বৃহস্পতিবার তালিবান আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাত দখল করেছিল। তালিবান হামলার মধ্যে আফগান নিরাপত্তা বাহিনীকে হেরাট ছেড়ে চলে যেতে হয়েছিল । এক সপ্তাহের মধ্যে তালিবানরা আফগানিস্তানের অর্ধেকেরও বেশি জায়গা দখল করে নিয়েছে। সরকার উত্তর, দক্ষিণ এবং পশ্চিম আফগানিস্তানের বেশিরভাগই জায়গাই হারিয়েছে।

এদিকে, আমেরিকা সাময়িকভাবে আফগানিস্তানে প্রায় 3000 হাজার সেনা পাঠাচ্ছে। এই সৈন্যরা কোন যুদ্ধে অংশ নেবে না, কিন্তু কাবুল থেকে আমেরিকান কূটনীতিক এবং তাদের পরিবার কে নিরাপদে সরিয়ে নেওয়ার উদ্দেশ্যে তাদের পাঠানো হচ্ছে । তারা কাবুলের কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থান করবে। আমেরিকা কাবুলে তার দূতাবাসে কূটনীতিকদের সংখ্যা আরও কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad